ধর্মপাশায় জয়দনা হাওর রক্ষা ক্লোজারে চাহিদার তুলনায় বরাদ্দ অপ্রতুল

Sunday, February 14th, 2021

গিয়াস উদ্দিন রানা,ধর্মপাশা(সুনামগঞ্জ);: ধর্মপাশা উপজেলায় জয়দনা হাওর রক্ষা বাঁধ উপ প্রকল্প ০৭ নং পিআইসির ক্লোজর বাস্তবায়নে চাহিদার তুলনায় বরাদ্দ কম হওয়ায় প্রকল্পের কাজ বাস্তবায়ন করা সম্ভব হচ্ছে না। ওই প্রকল্পটি সঠিক ভাবে মেজারমেন্ট করে আরো ৬ হতে ৭ লাখ টাকা বরাদ্দের প্রয়োজন বলে পিআইসি মোঃ হাফিজ উদ্দিনের দাবি। কর্তৃপক্ষ বিষয়টি আমলে নিয়েছেন।

সুনামগঞ্জের ধর্মপাশা উপজেলাধীন জয়দনা হাওর উপ প্রকল্প ৭ নং পিআইসির ক্লোজার নিয়ে বিপাকে। ওই ক্লোজারে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড (পাউবো) বরাদ্দ দিয়েছেন ১৬ লাখ ১০ হাজার টাকা। চাহিদার তুলনায় বরাদ্দ অপ্রতুল হওয়ায় প্রকল্পটি বাস্তবায়নে হিমসিম খাচ্ছেন পিআইসি। ওই ক্লোজার সংলগ্ন হাওর সাইডে বিশাল আকারের একটি গর্তের সৃষ্টি হয়েছে। ওই প্রকল্পটি বাস্তবায়ন করতে হলে কমপক্ষে আরো ৬ হতে ৭ লাখ টাকার প্রয়োজন হবে বলে এলাকার কৃষকরা ধারনা করছেন।
ওই প্রকল্পটি বাস্তবায়ন কমিটির সভাপতি (পিআইসি) মুক্তারপুর গ্রামের বাসিন্দা মোঃ হাফিজ উদ্দিন, সাবেক ইউপি সদস্য। তিনি বলেন, বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড আমাকে যে পরিমানে টাকা বরাদ্দ দিয়েছেন ওই টাকা দিয়ে ক্লোজারের পাশে যে গর্তটি রয়েছে ওই গর্তটি ভরা যাবে। বিশাল আকারের গর্তের গভীরতা এখনো ১৫ ফুট। আমি লিখিত ভাবে জানানোর পর উপসহকারী প্রকৌশলী মহোদয় এসে পূর্নরায় মাপ নিছেন।
পিআইসি মোঃ হাফিজ উদ্দিন এর অভিযোগের প্রেক্ষিতে গতকাল শনিবার দুপুর ১২টায় ধর্মপাশা উপজেলা এলজিইডি প্রকৌশলী মোঃ আরিফ উল্লাহ খান ও সুনামগঞ্জ জেলা পানি উন্নয়ন বোর্ড (পাউবোর) সহকারী প্রকৌশলী ও উপজেলা প্রকল্প বাস্তবায়ন ও মনিটরিং কমিটির সদস্য সচিব মোঃ ইমরান হোসেন, সরজমিনে এসে গর্তটি মেজারমেন্ট করেছেন। ওই প্রকল্পের বরাদ্দ ভারানোর জন্য প্রয়োজনীয় ব্যবস্থা করা হবে।