ধর্মপাশায় সার ডিলার কর্তৃক বেশী দামে সার বিক্রির প্রতিবাদে কৃষকদের উপর হামলা

Sunday, February 14th, 2021

গিয়াস উদ্দিন রানা,ধর্মপাশা(সুনামগঞ্জ):: সুনামগঞ্জের ধর্মপাশা উপজেলাধীন মধ্যনগর বাজার বিসিআইসি অনুমোদিত সার ডিলার, মেসার্স মায়া ট্রেডার্স, মেসার্স রাকিব এন্টার প্রাইজ ও মেসার্স আলহেরা এন্টার প্রাইজ। এই অসাধু তিন প্রতিষ্ঠান সিন্ডিকেট তৈরী করে তাদের গোপন গোদামে সার মওজুত রেখে বাজারে সারের কৃত্রিম সংকট সৃষ্টি করে সরকারী মূল্যের চেয়ে বেশী দামে কৃষকদের কাছে বিক্রি করছে। ওই তিন প্রতিষ্টান কালো বাজারে সার প্রচারের একাধিক অভিযোগ রয়েছে। গতকাল শনিবার মেসার্স মায়া ট্রেডার্স বাজারে সারের কৃত্রিম সংকট সৃষ্টি করে বেশী দামে সার বিক্রি করায় ওই কৃষক প্রতিবাদ করায় তাকে মারপিট করেছে অসাধু ডিলার।
সুনামগঞ্জের ধর্মপাশা উপজেলায় ১০টি ইউনিয়নে ১০জন বিসিআইসি অনুমোদিত সার ডিলার রয়েছে। মেসার্স মায়া ট্রেডার্স, মেসার্স আলহেরা ও মেসার্স রাকিব এন্টার প্রাইজ। তারা প্রতি বছর ইরি বোরো মৌসুমে এক সৃজনলী করে প্রতি বছর অসাধু ব্যক্তিদের কাছে তাদের লাইসেন্স ভাড়া দিয়ে মোটা অংকের টাকা হাতিয়ে নিচ্ছে সার ডিলাররা। তারা প্রতি বছর ইরি-বোরো মৌসুমে তাদের গোপন গোদামে সার মওজুত রেখে বাজারে সারের কৃত্রিম সংকট সৃষ্টি করছে এবং কৃষকদের কাছে গোপনে বেশী দামে বিক্রি করছে বলে একাধিক অভিযোগ রয়েছে। ইউরিয়া ও নন ইউরিয়া সার সরকার নিদ্ধারিত মূল্যের চেয়েও বেশী দামে বিক্রি করছে বলে অভিযোগ উঠেছে।
তারই ধারাবাহিকতায় গতকাল ১৩ ফেব্রুয়ারী শনিবার উপজেলার মধ্যনগর সপ্তাহে ১ দিন প্রতি শনিবার হাটবার, বিভিন্ন এলাকা থেকে হাজার হাজার ক্রেতা-বিক্রেতা সহ পার্শ¦বর্তী জামালগঞ্জ ও তাহিরপুর উপজেলার বিভিন্ন হাট বাজারে খুচরা সার বিক্রেতাদের কাছে বেশি দামে সার বিক্রি করছে বলেও একাধিক অভিযোগ রয়েছে।
গতকাল শনিবার মেসার্স মায়া ট্রেডার্স একাধিক কৃষকের কাছে ইউরিয়া ও নন ইউরিয়া সার সরকার নিদ্ধারিত মূল্যের চেয়েও বেশীদামে বিক্রি করার সময় ওই কৃষকরা প্রতিবাদ করলে মেসার্স মায়া ট্রেডার্সের কেডার বাহিনী লোকজন কৃষকদের উপর ঝাঁপিয়ে পরে এবং সাধারন কৃষকদের মারপিট করে বলে অভিযোগ উঠেছে।
এব্যাপারে ধর্মপাশা উপজেলা কৃষি অফিসার মোঃ নাজমুল ইসলাম ঘটনার সত্যতা শিকার করে বলেন, আগামি কাল ১৪ ফেব্রুয়ারী মধ্যনগর বাজারে গিয়ে সার মনিটরিং কমিটি নিয়ে বসব। ওই ডিলারের বিরুদ্ধে মোবাইল কোটের মাধ্যমে জরিমানা করা হবে, ওই ডিলার কৃষকদের কাছে অতিরিক্তি দামে সার বিক্রি ও কৃষককে মারদরের অপরাদে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।
কৃষি উপ সহকারী কর্মকর্তা মোঃ কবির আহমেদ বলেন, মধ্যনগর বাজার এর ডিলাররা খুব খারাপ সার ডিলাররা আমার সামনেই বেশী দামে সার বিক্রি করতে চায়। গতকাল শনিবার আমি নামাজের জন্য মসজিদে যাওয়ার পর পরেই মায়া ট্রেডার্স কৃষকদের কাছে বেশী দামে সার বিক্রি করার সময় কৃষকরা প্রতিবাদ করলে তাদেরকে মারপিট করেছে ডিলারের লোকজন।
নির্যাতিত কৃষকের মোবাইল নম্বর ও অভিযোক্ত মেসার্স মায়া ট্রেডার্স এর মোবাইল নম্বর না থাকায় যোগাযোগ করা সম্ভব হয়নি।