১৫ বছর ধরে কবরস্থানে বসবাস করে এক পরিবারসহ

Monday, November 16th, 2020

বিজয় নিউজ:: খুলনার পাইকগাছা উপজেলায় আল-মামুন গাজী নামে এক ভ্যানচালক পরিবার-পরিজন নিয়ে কবরস্থানে বসবাস করছেন। নিজের কোনো জায়গা-জমি না থাকায় কবরস্থানের এক শতক জমির ওপর কুঁড়েঘর করে ১৫ বছর ধরে তিনি বসবাস করে আসছেন।

খবর পেয়ে শনিবার (১৪ নভেম্বর) সকালে সেখানে ছুটে যান উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মুহাম্মদ আরাফাতুল আলম। মামুনের পরিবারের সঙ্গে কথা বলে তাদের বসবাসের সুব্যবস্থা করার আশ্বাস দিয়েছেন তিনি।

আল-মামুন গাজী পাইকগাছা পৌরসভার ৩নং ওয়ার্ডের বান্দিকাটী গ্রামের মৃত আব্দুর রহিম গাজীর ছেলে। দরিদ্র পরিবারে জন্ম হলেও মামুনদের পারিবারিকভাবে পৈতৃক ভিটা ও কিছু জায়গা জমি ছিল। অসুস্থ বাবা জীবিত থাকাকালীন পারিবারিক সব সম্পত্তি থেকে বঞ্চিত করা হয় মামুনকে। সেই থেকে স্ত্রী ও তিন সন্তান নিয়ে পারিবারিক কবরস্থানের এক শতক জায়গার ওপর একটি কুঁড়েঘর তৈরি করে সেখানে বসবাস করে আসছেন।

আল-মামুন গাজী বলেন, আমি পেশায় ভ্যানচালক। ভ্যান চালিয়ে কোনো রকম সংসার চালাচ্ছি। কোনো জমি কেনার সামর্থ্য আমার নেই। কবরস্থানের এক কোনায় একটি কুঁড়েঘর তৈরি করে কোনো রকমে বসবাস করে আসছি। অল্প জায়গার মধ্যে থাকা, খাওয়া ও বাথরুমসহ প্রয়োজনীয় কাজ সম্পন্ন করতে হয়। এভাবে কোনো মানুষ বসবাস করতে পারে না। অনেকটাই নিরূপায় হয়ে পরিবার নিয়ে মানবেতর জীবনযাপন করছি।

তিনি বলেন, শুনেছি মানবতার জননী প্রধানমন্ত্রী শেখ হাসিনা যাদের ঘর নেই, তাদের পাকা ঘর তৈরি করে দিচ্ছে। এমন একটি ঘর তৈরি করে দিলে জীবনের পড়ন্ত বেলায় এসে পরিবার-পরিজন নিয়ে একটু শান্তিতে বসবাস করতে পারতাম।

পাইকগাছা উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মুহাম্মদ আরাফাতুল আলম বলেন, এমন একটি খবর শুনে মামুন যেখানে বসবাস করছে সেখানে গিয়ে তার পরিবারের সঙ্গে কথা বলেছি। দেখে মনে হয়েছে সত্যিই মামুন ও তার পরিবার মানবেতর জীবনযাপন করছে। প্রকৃতপক্ষে তিনি ভূমিহীন কি-না সেটা যাচাই-বাছাই করে দেখা হচ্ছে। তিনি যদি ভূমিহীন হয়ে থাকেন, তাহলে বিষয়টি নিয়ে সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে আলাপ করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।