২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার

বরিশালে করোনা ভাইরাস শনাক্ত পিসিআর মেশিন এসেছে

আপডেট: মার্চ ৩০, ২০২০

বিজয় নিউজ:: করোনা ভাইরাস শনাক্তসহ বিভিন্ন জটিল রোগীর নমুনা পরীক্ষার জন্য পলিমারেজ চেইন রিঅ্যাকশন (পিসিআর) মেশিন বরিশাল শের ই বাংলা মেডিক্যাল কলেজ (শেবামেকে) হাসপাতালে এসে পৌঁছেছে।

সোমবার সকালে এসে পৌঁছেছে মেশিনটি। কলেজের একাডেমিক ভবনের দ্বিতীয় তলার মাইক্রোবায়োলজি বিভাগে পিসিআর মেশিনটি স্থাপন করা হবে। মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডাঃ অসীত ভূষণ দাস জানান, পিসিআর মেশিনসহ এটির সাথে থাকা যাবতীয় সরঞ্জাম আজ সকালে কলেজে এসে পৌছেছে।

আগামীকাল প্রকৌশলীরা আসবেন, তাদের সাথেও বাকি থাকা কিছু যন্ত্রাংশ নিয়ে আসা হবে। প্রকৌলশীদের নির্দেশনা অনুযায়ী যে কক্ষে যন্ত্রটি বসানো হবে, সেই কক্ষ প্রস্তুত করা হবে। যদিও কলেজের পক্ষ থেকে এবং গণপূর্ত বিভাগের সহায়তায় এরইমধ্যে কক্ষটির বাহ্যিক প্রস্তুতের কাজ শুরু করা হয়েছে। তবে যন্ত্রাংশ চালু করার কাজে আসা প্রকৌশলীদের কাছ থেকে পরামর্শ নিতে হবে, কারণ এখানে নিরাপত্তা জনিত কিছু বিষয় রয়েছে।

সবকিছু সঠিকভাবে শেষ হলে দ্রুতই করোনা ভাইরাস শনাক্তকরণের পরীক্ষা-নিরিক্ষার কাজ এখানে শুরু করা হবে বলে জানিয়ে তিনি বলেন, আমাদের এখানে চিকিৎসক থেকে শুরু করে জনবলের সংকট রয়েছে। আর মেশিনটি রক্ষনাবেক্ষনের জন্য প্রশিক্ষিত জনবলের প্রয়োজন।

108 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন