২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার

বরিশালে সাড়ে ১১ কোটি টকা ব্যায়ে বারটান-এর আঞ্চলিক প্রশিক্ষন কেন্দ্র নির্মান কাজ সম্পন্ন করছে এলজিইডি

আপডেট: সেপ্টেম্বর ১৭, ২০১৯

বরিশালে বারটান-এর আঞ্চলিক প্রশিক্ষন ইনস্টিটিউট-এর নির্মানকাজ সমাপ্ত প্রায় । ছবি- বিজয় নিউজ

বিজয় নিউজ।।
বরিশালে প্রায় সাড়ে ১১কোটি টাকা ব্যায়ে বাংলাদেশ ‘ফলিত পুষ্টি গবেষণা ও প্রশিক্ষন ইনস্টিটিউট-বারটান’এর বিভাগীয় আঞ্চলিক কমপ্লেক্স নির্মান কাজ প্রায় শেষ পর্যায়ে। আগামী ডিসেম্বরের মধ্যেই বারটান-এর বরিশাল বিভাগীয় কার্যক্রম এ ভবন থেকে শুর“ হতে যাচ্ছে বলে জানা গেছে।

সম্পূর্ণ দেশীয় তহবিলে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর মহানগরীর মহাবাজ এলাকায় প্রায় এক একর জমির ওপর বারটান কমপ্লেক্স-এর নির্মান কাজ শেষ করে এনেছে। ইতোমধ্যে অফিস ভবন ও প্রশিক্ষন ভবন সহ মূল অবকাঠামো নির্মান কাজ শেষ হয়েছে।

দরপত্র আহবানের পরে ২০১৫-১৬ অর্থবছরে ৬তলা ভীতের ওপর তিনতলা প্রশাসনিক ভবনের নির্মান কাজ শুর“ হয়। প্রায় পৌনে ৪ কোটি টাকা ব্যায় সাপেক্ষ এভবন নির্মানে একটি নির্মান প্রতিষ্ঠানের সাথে প্রায় ২ কোটি ৮৯ লাখ টাকার চুক্তি স্বাক্ষরিত হয়। ২০১৬-এর ১০ ফেব্র“য়ারী ৬ তলা ভীতের ওপর অপর একটি তিনতলা প্রশিক্ষন ও ডরমেটরি ভবন নির্মানের লক্ষে ভিন্ন একটি নির্মান প্রতিষ্ঠানের সাথে প্রায় ৫কোটি টাকার চুক্তি স্বাক্ষরিত হয়। প্রাক্কলিত মূল্য ছিল ৬ কোটি টাকা। কমপ্লেক্সটির মাটি ভরাট সহ ভূমি উন্নয়নে গত বছর ১১ জানুয়ারী ২৩ লাখ ৪০ হাজার টাকার অপর একটি চুক্তিপত্র স্বাক্ষরিত হয়।

যার মূল প্রাক্কলন ছিল ২৬ লাখ টাকা। গতবছর নভেম্বরে বারটান বরিশাল বিভাগীয় অফিস ও প্রশিক্ষন ইনস্টিটিউট-এর সীমানা প্রচীর ও মূল ফটক নির্মানে ৮৭ লাখ ৪০ হাজার টাকার একটি চুক্তি স্বাক্ষরিত হয় নির্মান প্রতিষ্ঠানের সাথে। এখানেও প্রাক্কলিত মূল্য ছিল প্রায় ৯২ লাখ টাকা। এছাড়া প্রতিষ্ঠানটির অভ্যন্তরীণ রাস্তা নির্মানে ২১ লাখ ৬ হাজার টাকার বিনিময়ে চুক্তি স্বাক্ষরিত হয়েছে গত জানুয়ারীতে।

প্রতিষ্ঠানটির ভবন নির্মান সহ সমস্ত ভৌত অবকাঠামো নির্মান কাজ ইতোমধ্যে ৯৫ ভাগ থেকে শতভাগই সম্পন্ন হয়েছে। তবে কোন নির্মান প্রতিষ্ঠানই নানা জটিলতার কারনে এখানে সময়মত নির্মান কাজ শেষ করতে পারেনি।

ইতামধ্যে অভ্যন্তরীণ রাস্তা ও সীমানা প্রাচীর নির্মান কাজও ৬০-৭০ভাগ সম্পন্ন হয়েছে। আগামী ডিসেম্বরের মধ্যে বারটান-এর বরিশাল বিভাগীয় অফিস ও প্রশিক্ষন কমপ্লেক্স-এর সমদুয় নির্মান কাজ সম্পন্ন করে প্রতিষ্ঠানটির কাছে হস্তান্তর করা হবে বলে জানিয়েছেন এলজিইডির নির্বাহী প্রকৌশলী শরিফ মোঃ জামাল উদ্দিন ।
বরিশালে বারটান-এর বিভাগীয় আঞ্চলিক প্রশিক্ষন কেন্দ্রটি নির্মিত হলে এঅঞ্চলের খাদ্যমান পর্যালোচনা সহ পুষ্টিগুনের ওপর গবেষনা সহ প্রশিক্ষন প্রদান সহজতর হবে বলে আশা করছেন পুষ্টি বিজ্ঞানীগন। এতদিন ভাড়া বাড়িতে অতি ক্ষুদ্র পরিসরে শুধুমাত্র দাপ্তরিক কার্যক্রম পরিচালনা করে আসছিল প্রতিষ্ঠানটি।

63 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন