লিভার দিয়ে মা আমাকে নতুন জীবন দান করেছেন’

Thursday, July 18th, 2019

গর্ভধারিণী মায়ের দান করা লিভারের একাংশ সফল অস্ত্রোপচারের মাধ্যমে সুস্থ হয়ে উঠেছেন লিভার সিরোসিসে আক্রান্ত ২০ বছর বয়সী সিরাতুল ইসলাম শুভ।

নিজের অনুভূতি জানাতে আবেগে আপ্লুত হয়ে কেঁদে সিরাতুল বলেন, ‘মা আমাকে নতুন জীবন দান করেছেন।’

ছেলেও এমন কথায় কেঁদে ফেলেন তার মাও। এসময় মিলনায়তন জুড়ে পিনপতন নীরবতার পরিস্থিতি দেখা দেয়।

আজ বৃহস্পতিবার দুপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) মিল্টন মিলনায়তনে এ দৃশ্যের অবতারণা হয়।

নতুন জীবন ফিরে পাওয়ার আনন্দে সৃষ্টিকর্তা মহান আল্লাহ তায়ালার কাছে শুকরিয়া জানান সিরাতুল।

এর পর প্রধানমন্ত্রী, স্বাস্থ্যমন্ত্রী, বিএসএমএমইউ ভিসি, লিভার প্রতিস্থাপনের অস্ত্রোপচারে নেতৃত্ব দেয়া হেপাটোবিলিয়ারি, প্যানক্রিয়েটিক ও লিভার ট্রান্সপ্ল্যান্ট সার্জারি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মো. জুলফিকার রহমান খানসহ সব চিকিৎসকের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন তিনি।

চিকিৎসক ডা. সাঈদের নাম উচ্চারণ করে বার বার তার কাছে কৃতজ্ঞতা জানান সিরাতুল। তিনিই তাকে বিএসএমএমইউতে ভর্তি ও অস্ত্রোপচারের সুযোগ করে দিয়েছিলেন।

সিরাতুল বলেন, ‘মা আমাকে লিভার দান করবে এতে তারা কেউ বাধা দেননি। এছাড়াও বিশ্ববিদ্যালয়পড়ুয়া এক বোন প্রয়োজনে তার লিভারের একাংশ দিতেও প্রস্তুত ছিলেন।’

উল্লেখ্য, সিরাতুলের চিকিৎসার মধ্যে দিয়ে গত ২৪ জুন বিএসএমএমইউতে প্রথমবারের মতো লিভার প্রতিস্থাপনে (ট্রান্সপ্ল্যান্ট) সফল অস্ত্রোপচার সম্পন্ন হয়। সেদিন ভোর ৬টা থেকে রাত ১২টা পর্যন্ত এ সফল অস্ত্রোপচার চলে। মোট ৬০ জন চিকিৎসকের দল ঐতিহাসিক এ অস্ত্রোপচারে অংশ নেন।

মাত্র ২৫ দিনের মাথায় লিভার প্রতিস্থাপনকারী ২০ বছর বয়সী যুবক সিরাতুল ও লিভারদাতা ৪৭ বছর বয়সী তার মা সুস্থ হয়ে হাসপাতাল ছাড়েন।