২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার

প্রচ্ছদশিক্ষাঙ্গনরাবিতে ভর্তি পরীক্ষা শুরু ২০ অক্টোবর

আপডেট: জুলাই ২৭, ২০১৯

রাজশাহী বিশ্ববিদ্যালয় (রবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষায় দ্বিতীয়বার ভর্তি পরীক্ষা দেয়ার সুযোগ থাকছে না। ভর্তি পরীক্ষা আগামী ২০ অক্টোবর শুরু হয়ে ২২ অক্টোবর পর্যন্ত চলবে।

বুধবার সকালে বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা কমিটির সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। এ তথ্য নিশ্চিত করেছেন রাবি ছাত্র উপদেষ্টা প্রফেসর ড. লায়লা আরজুমান বানু।

তিনি জানান, পরীক্ষার প্রাথমিক আবেদন শুরু হবে আগামী ৩ সেপ্টেম্বর। চলবে ১২ সেপ্টেম্বর পর্যন্ত।

চূড়ান্ত আবেদন ১৭ সেপ্টেম্বর শুরু হয়ে ৩০ সেপ্টেম্বর শেষ হবে।

এর আগে ভর্তি পরীক্ষা উপকমিটি মাত্র তিনটি ইউনিটে পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত নেন। সেই সিদ্ধান্ত এই সভায় বহাল রাখা হয়।

সেখানে ‘এ’ ইউনিটে অধীনে মানবিক, সামাজিক বিজ্ঞান অনুষদ ও শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের পরীক্ষা হবে। এই ইউনিটে থাকবে বিভাগ চেঞ্জের সুবিধা।

‘বি’ ইউনিটে ব্যবসায় শিক্ষা অনুষদ, ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট এবং ‘সি’ ইউনিটের অধীনে বিজ্ঞান, জীব ও ভূ-বিজ্ঞান, কৃষি অনুষদের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

অন্যদিকে একজন শিক্ষার্থী শুধু একটি ইউনিটে পরীক্ষা দিতে পারবেন। প্রাথমিক আবেদন ফি ৫৫ টাকা। পরে উত্তীর্ণরা ১৯৮০ টাকা দিয়ে আবেদন করতে পারবেন।

পরীক্ষা পদ্ধতি : লিখিত ও এমসিকিউ দুই পদ্ধতিতেই পরীক্ষা নেয়া হবে। ৬০ মার্ক এমসিকিউ এবং লিখিত ৪০ নম্বর। লিখিত সংক্ষিপ্ত ২০টি প্রশ্নে ৪০ নম্বর।

এমসিকিউ প্রশ্ন ৬০টি যার সময় ৫০ মিনিট। লিখিত প্রশ্নের জন্য সময় ৪০ মিনিট। প্রতিদিন সকাল ৯টা থেকে ১০টা ৪৫ ও ১২টা থেকে ১টা ৪৫ মিনিট পর্যন্ত দুই শিফটে এ পরীক্ষা চলবে।

আবেদনের যোগ্যতা: মানবিক বিভাগে এসএসসি সমমান ও এইচএসসি সমমান পরীক্ষায় ন্যূনতম ৩ পয়েন্ট করে মোট ৭.০০।

বাণিজ্য বিভাগে সাড়ে তিন করে মোট ৭.৫। বিজ্ঞান ইউনিটে সাড়ে ৩ করে মোট ৮ পয়েন্ট লাগবে। এ ছাড়া ইউনিটপ্রতি ৩২ হাজার শিক্ষার্থী পরীক্ষায় বসার সুযোগ পাবেন।

83 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন