২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার

পোশাক খাতের কর্মপরিবেশ উন্নয়নে স্বল্প সুদে ঋণ

আপডেট: জুলাই ৩১, ২০১৯

তৈরি পোশাক শিল্পের প্রসার ও উন্নয়নে মাত্র ৭ শতাংশ সুদে ঋণ দেবে পাঁচটি ব্যাংক ও দুটি আর্থিক প্রতিষ্ঠান। ভবনের অগ্নিনির্বাপণ, শ্রমিকের নিরাপত্তা জোরদার এবং পরিবেশবান্ধব কারখানা উন্নয়নে এ ঋণ প্রদান করা হবে।

মঙ্গলবার ঋণ প্রদানে অংশগ্রহণকারী ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি সই করেছে কেন্দ্রীয় ব্যাংক। তহবিলটি বাস্তবায়ন করছে বাংলাদেশ ব্যাংকের এসএমই অ্যান্ড স্পেশাল প্রোগ্রামস ডিপার্টমেন্ট।

প্রতিষ্ঠানগুলো হলো- সাউথইস্ট ব্যাংক, ওয়ান ব্যাংক, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক, ব্যাংক এশিয়া লিমিটেড ও ন্যাশনাল ক্রেডিট অ্যান্ড কমার্স ব্যাংক লিমিটেড (এনসিসি ব্যাংক)। এছাড়া দুটি আর্থিক প্রতিষ্ঠানের মধ্যে রয়েছে আইডিএলসি ফাইন্যান্স ও আইপিডিসি ফাইন্যান্স।

ফ্রান্সের উন্নয়ন সংস্থা এজেন্সি ফ্র্যাঞ্চাইজি দ্য ডেভেলপমেন্ট (এএফডি) থেকে পাওয়া ঋণ, ইউরোপীয় ইউনিয়ন, জার্মান ডেভেলপমেন্ট ব্যাংক (কেএফডব্লিউ) ও জার্মান উনয়ন সংস্থার (জিআইজেড) অনুদান এবং বাংলাদেশ ব্যাংকের তহবিল থেকে এ ঋণ প্রদান করা হবে।

অনুষ্ঠানে বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এস এম মনিরুজ্জামান, প্রকল্প পরিচালক মো. আব্দুল মান্নানসহ প্রকল্প কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। এ সময় সাউথইস্ট ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এম কামাল হোসেন এবং আইডিএলসি ফাইন্যান্সের উপ-ব্যবস্থাপনা পরিচালক এম জামালউদ্দিনসহ অংশগ্রহণকারী প্রতিষ্ঠানের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

মনিরুজ্জামান বলেন, স্বল্প সুদের হার এবং আর্থিক প্রণোদনার ভিত্তিতে এটি একটি ইউনিক প্রকল্প। গ্রাহক পর্যায়ে স্বল্প সুদে (৭ শতাংশ) ঋণ প্রদানের লক্ষ্যে বাংলাদেশ ব্যাংক থেকে যথাযথ সময়ে প্রকল্পটির প্রাকঃঅর্থায়ন সুবিধা প্রদান করা হবে। ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোকে তৈরি পোশাক শিল্প কারখানাসমূহে ঋণ প্রদান ও যথাযথ মনিটরিংয়ের দিকনির্দেশনা প্রদান করেন তিনি।

তিনি আশা করেন, এই প্রকল্প সফলভাবে বাস্তবায়নের মাধ্যমে বাংলাদেশের তৈরি পোশাক রফতানি খাত আরও গতিশীল হবে। ফলে, এ খাতের শ্রমিকদের নিরাপত্তা নিশ্চিতকরণসহ সার্বিক নিরাপত্তা ব্যবস্থার উন্নয়ন এবং এ খাতের শিল্প প্রতিষ্ঠানগুলোকে পরিবেশবান্ধব করে গড়ে তোলাও সম্ভব হবে।

অনুষ্ঠানে জানানো হয়, তৈরি পোশাক শিল্প কারখানার মালিকরা অ্যাকর্ড, অ্যালায়েন্স ও এনটিপিএ কর্তৃক উল্লিখিত কমপ্লায়েন্স বিষয়ে ভবনের বৈদ্যুতিক সংযোগ, অগ্নিনির্বাপণ ও কাঠামোগত সংস্কারসহ কর্মপরিবেশ উন্নয়ন, শ্রমিকের নিরাপত্তা এবং সর্বোপরি পরিবেশবান্ধব বা নিরাপত্তা জোরদার বিষয়ক বিনিয়োগের জন্য এ প্রকল্পের আওতায় নির্বাচিত প্রতিষ্ঠানের মাধ্যমে ঋণ নিতে পারবে। যার সর্বোচ্চ সুদহার হবে ৭ শতাংশ। এছাড়া ঋণ গ্রহণকারী পোশাক কারখানা এবং সংশ্লিষ্ট আর্থিক প্রতিষ্ঠানকে নির্দিষ্ট আনুপাতিক হারে আর্থিক প্রণোদনা দেয়া হবে।

109 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন