জাতীয় অধ্যাপক ডা. মোহাম্মদ ইব্রাহিমের মৃত্যুবার্ষিকী পালিত

Saturday, September 7th, 2019

বাংলাদেশ ডায়াবেটিক সমিতির প্রতিষ্ঠাতা জাতীয় অধ্যাপক ডা. মোহাম্মদ ইব্রাহিমের ৩০তম মৃত্যুবার্ষিকী ও ডায়াবেটিস সেবা দিবস পালিত হয়েছে।

দিবসটি উপলক্ষে সমিতি এবং এর সব অঙ্গ প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারীরা শুক্রবার সকাল সাড়ে ৮টায় বনানী কবরস্থানে মরহুমের কবর জিয়ারত ও ফুল দিয়ে শ্রদ্ধা জানান। এ ছাড়া সকাল ৮টা থেকে বেলা ১১টা পর্যন্ত জাতীয় জাদুঘর ও ধানমন্ডির রবীন্দ্র সরোবরের সামনে এবং এনএইচএন ও বিআইএইচএস-এর বিভিন্ন কেন্দ্র সংলগ্ন স্থানে বিনামূল্যে ডায়াবেটিস পরীক্ষা করা হয়।

এ ছাড়াও দুপুর ১২টায় বারডেমের বহির্বিভাগে দোয়া মাহফিল হয়। দিবসটি উপলক্ষে সমিতির নিজস্ব প্রকাশনা ‘কান্তি’র বিশেষ সংখ্যা প্রকাশিত হয়েছে।

এ ছাড়া বারডেম হাসপাতাল অডিটরিয়ামে স্মরণসভা করা হয়।

সভায় বক্তারা বলেন, ডা. মোহাম্মদ ইব্রাহিম তার জীবন উৎসর্গ করেছিলেন মানুষের সেবায়। তার আদর্শ ও লক্ষ্য ছিল- কোনো ডায়াবেটিক রোগী দরিদ্র হলেও বিনা চিকিৎসায়, অনাহারে, বেকার অবস্থায় মারা যাবে না। তিনি এ লক্ষ্য বাস্তবায়নের জন্য আমৃত্যু কাজ করে গেছেন।

সভাপতি অধ্যাপক এ কে আজাদ খানের সভাপতিত্বে স্মরণসভায় প্রধান অতিথি ছিলেন সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ। স্মরণসভায় স্মৃতিচারণ করেন বারডেমের নেফ্রোলজি ও ডায়ালাইসিস বিভাগের অধ্যাপক আবুল মনসুর ও বিশিষ্ট পুষ্টিবিদ, বারডেমের সাবেক চিফ নিউট্রেশন অফিসার আখতারুন্নাহার আলো।

আরও বক্তব্য দেন সমিতির সহ-সভাপতি অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী, সমিতির মহাসচিব মোহাম্মদ সাইফ উদ্দিন, বারডেম জেনারেল হাসপাতালের মহাপরিচালক অধ্যাপক জাফর এ লতিফ।

ডা. মোহাম্মদ ইব্রাহিমের মৃত্যুবার্ষিকী উপলক্ষে সমিতি এবং বারডেমসহ এর সব অঙ্গ প্রতিষ্ঠান বিভিন্ন কর্মসূচি পালন করেছে। বিভিন্ন জেলায় অবস্থিত অধিভুক্ত সমিতিগুলোও এ উপলক্ষে কর্মসূচি পালন করেছে।

প্রতি বছর ৬ সেপ্টেম্বর বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে ডা. মোহাম্মদ ইব্রাহিমের মৃত্যুবার্ষিকী পালিত হয়। ১৯৮৯ সালের এ দিনে হৃদরোগে আক্রান্ত হয়ে নিজ বাসভবনে মৃত্যুবরণ করেন তিনি।