তুরস্কের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করল ইইউ

Wednesday, July 17th, 2019

সাইপ্রাস উপকূলে তেল-গ্যাস অনুসন্ধান এবং নৌমহড়ার অব্যাহত রাখার বিষয়ে তুরস্কের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে ইউরোপীয় ইউনিয়ন।

সোমবার ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রমন্ত্রীরা তুরস্কের সঙ্গে উচ্চপর্যায়ের রাজনৈতিক বৈঠক বাতিল, বিমান চুক্তি নিয়ে আলোচনা স্থগিত এবং তুরস্কের জন্য নির্ধারিত ইইউর সহায়তা তহবিল হ্রাস করতে সম্মত হন।

এ ছাড়া সাইপ্রাসসহ ইউরোপীয় ইউনিয়নের ২৮টি সদস্য রাষ্ট্রের মন্ত্রীরা তুরস্কের ঋণদান কার্যক্রম বিশেষ করে সার্বভৌম-সমর্থিত ঋণের বিষয়ে পর্যালোচনা করার জন্য ইউরোপীয়ান ইনভেস্টমেন্ট ব্যাংককে আহ্বান জানিয়েছেন।

গ্যাস ও তেলসমৃদ্ধ সাইপ্রাসে তুরস্কের নৌমহড়াকে অবৈধ আখ্যায়িত করে তা থেকে সরে না আসলে তুরস্কের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের আভাস আগেই দিয়েছিল ইউরোপীয় ইউনিয়ন।

এর আগে তুরস্কের পক্ষ থেকে জানানো হয়, ভূমধ্যসাগরীয় দ্বীপটির পশ্চিমে তুরস্কের ফাতিহ জাহাজ মহড়ার তৎপরতা চালিয়ে আসছে। গত মে মাসেই শুরু হয়েছে এই মহড়া। তবে সম্প্রতি সাইপ্রাসের পূর্বে ইয়াভুজ জাহাজ এসেছে।

সাইপ্রাসের দক্ষিণে কারপাসিয়া উপদ্বীপে সোমবার নোঙর ফেলেছে ইয়াভুজ। তবে নতুন এই মহড়ার কড়া প্রতিবাদ জানিয়েছে নিকোসিয়া। বিরূপ বক্তব্য ও হুশিয়ারি এসেছে ইউরোপীয় ইউনিয়নের কাছ থেকেও।

গত জুনে ইউরোপীয় নেতারা দ্বীপটির জলপথে নৌমহড়া বন্ধে তুরস্ককে কড়া হুশিয়ারি দিয়েছে। আর বন্ধ না করলে যথাযথ পদক্ষেপের মুখোমুখি হতে হবে বলে জানিয়েছেন তারা।

জবাবে দেয়া বিবৃতিতে তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, গ্রিসের পররাষ্ট্র মন্ত্রণালয় ও ইউরোপীয় নেতাদের বিবৃতি আমরা প্রত্যাখ্যান করছি। কারণ তাদের বিবৃতিতে আমাদের তৎপরতাকে অবৈধ বলে আখ্যায়িত করা হয়েছে।