ভাইরাসটি দীর্ঘসময় আমাদের সঙ্গে থাকবে:বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান

Thursday, April 23rd, 2020

বিজয় নিউজ:: বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে তহবিল বন্ধের সিদ্ধান্ত ট্রাম্প প্রশাসন পুনর্বিবেচনা করে দেখবে বলে আশা প্রকাশ করেছেন সংস্থাটির প্রধান টেড্রোস আধানম গেবরিয়াসুস।

করোনাভাইরাস দীর্ঘসময় ধরে আমাদের সঙ্গে থাকবে বলে হুশিয়ারি দিয়ে তিনি বলেন, মহামারীর অবসান ঘটিয়ে প্রাণ সুরক্ষার দিকেই মূলত আলোকপাত করা হচ্ছে।-খবর রয়টার্সের

আফ্রিকার বিভিন্ন অঞ্চল ও মধ্য এবং দক্ষিণ আমেরিকায় মহামারীর গোড়ার দিকে উদ্বেগজনক ঊর্ধ্বমুখী প্রবণতা ছিল বলেও জানান তিনি।

টেড্রোস বলেন, অধিকাংশ দেশ তাদের মহামারীর প্রাথমিক পর্যায়ে রয়েছে। কোনো কোনো দেশে প্রথম দিকে প্রাদুর্ভাব ছিল, এখন সেখানে ফের ভাইরাসের প্রকোপ শুরু হয়েছে।

জেনেভায় এক অনলাইন ব্রিফিংয়ে সাংবাদিকদের তিনি বলেন, আমাদের বহুদূর যেতে হবে। কাজেই কোনো ভুল করবেন না। দীর্ঘ সময় ধরে এই ভাইরাস আমাদের সঙ্গে থাকবে।

মধ্য ইউরোপে মহামারী স্থিতিশীলতা ও কমতির দিকে যাচ্ছে বলেও তিনি উল্লেখ করেন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে গত সপ্তাহে অতি চীন-ঘেঁষা আখ্যায়িত করে সমালোচনা করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সংস্থাটিকে দেয়া মার্কিন তহবিলও বন্ধ ঘোষণা করেন তিনি।

টেড্রোস বলেন, তহবিল বন্ধের বিষয়টি পুনর্বিবেচনা করা হবে বলে আশা করছি। যুক্তরাষ্ট্র একসময় আবার বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে সহায়তা করবে। যাতে বহু প্রাণ রক্ষা পাবে।