২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, বুধবার

প্রধান বিচারপতিকে কটাক্ষ করা আইনজীবীর ১ রুপি জরিমানা

আপডেট: আগস্ট ৩১, ২০২০

অনলাইন ডেস্ক :: ভারতে প্রধান বিচারপতিকে কটাক্ষ করে টুইটের জেরে আদালত অবমাননা মামলায় প্রবীণ আইনজীবী প্রশান্ত ভূষণকে ১ রুপি জরিমানা করেছে দেশটির সুপ্রিম কোর্ট।

আগামী ১৫ সেপ্টেম্বরের মধ্যে শীর্ষ আদালতের রেজিস্ট্রির কাছে সেই অর্থ জমা না দিলে তাকে তিন মাসের কারাদণ্ড ভোগ করতে হবে। অথবা ৩ বছরের জন্য আইনজীবী হিসেবে কোনো মামলায় অংশ নিতে পারবেন না তিনি।

সোমবার বিচারপতি অরুণ মিশ্রের নেতৃত্বাধীন তিন সদস্যের বেঞ্চ আইনজীবী প্রশান্ত ভূষণকে এই সাজা দেন বলে প্রতিবেদন প্রকাশ করেছে ভারতের সংবাদমাধ্যম এনডিটিভি।

গত ২৭ জুন সুপ্রিম কোর্টের বিরুদ্ধে একটি টুইট করেছিলেন ভূষণ। এর দু’দিন পর দেশটির প্রধান বিচারপতি এস এ বোবদকে নিয়ে আরও একটি বিতর্কিত টুইট করেন ৬৩ বছরের এই আইনজীবী।

ওই টুইটে তিনি লেখেন, ‘মাস্ক বা হেলমেট না পরেই নাগপুরের রাজভবনের এক বিজেপি নেতার ৫০ লাখ টাকার মোটরসাইকেল চালিয়েছেন ভারতের প্রধান বিচারপতি। সুপ্রিম কোর্টকে লকডাউন মোডে রেখে নাগরিকদের বিচার পাওয়ার মৌলিক অধিকার থেকে বঞ্চিত করছেন তিনি।’

ওই টুইটের পর ভারতজুড়ে তোলপাড় শুরু হয়। গত ১৪ আগস্ট প্রশান্ত ভূষণকে আদালত অবমাননায় দোষী সাব্যস্ত করে ভারতের শীর্ষ আদালত। ২০ আগস্ট তাকে ক্ষমা চাওয়ার জন্য সময় দেয়া আদালত।

কিন্তু ক্ষমা চাইতে রাজি না হওয়া সোমবার সেই মামলায় রায় দিলেন সুপ্রিম কোর্টের তিন বিচারপতির বেঞ্চ।

115 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন