ফ্রান্স বাংলাদেশ প্রেস ক্লাবের কমিটি গঠন

Saturday, March 7th, 2020

আবু তাহির, ফ্রান্স থেকে :: ফ্রান্সে অবস্থানরত প্রবাসী বাংলাদেশি সাংবাদিকদের সংগঠন ফ্রান্স বাংলাদেশ প্রেস ক্লাবের কার্যকরী কমিটি গঠন করা হয়েছে। ক্লাবের সদস্যের প্রাণবন্ত উপস্থিতিতে সর্বসম্মতিক্রমে দীর্ঘ আলোচনার পর আগামী দুই বছরের জন্য পূর্ণাঙ্গ কমিটি গঠন করা হয়।

কমিটি গঠনের পূর্বে সংগঠনের আহ্বায়ক ফেরদৌস করিম আখনজীর সভাপতিত্বে যুগ্ম আহ্বায়ক মোহাম্মদ জাকির হোসেনের পরিচালনায় এসময় প্রধান অতিথির বক্তব্য রাখেন ফ্রান্সে জ্যৈষ্ঠ ফ্রান্স বাংলা প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি ফারুক নওয়াজ খান। এসময় বক্তব্য রাখেন প্যারিস বাংলা প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি আবু তাহির।

আলোচনা সভার দ্বিতীয় পর্বে সকলের সম্মিলিত আলোচনার পর সংগঠনের আহ্বায়ক ফেরদৌস করিম আখনজি কমিটি ঘোষণা করেন। মোহনা টেলিভিশনের ফ্রান্স প্রতিনিধি শামসুল ইসলামকে সভাপতি, এনটিভি ফ্রান্স ব্যুরো চীফ নয়ন মামুনকে সাধারণ সম্পাদক ও জিটিভি প্যারিস প্রতিনিধি মিজানুর রহমানকে সাংগঠনিক সম্পাদক ও ডিবিসি টেলিভিশন ফ্রান্স প্রতিনিধি মো. রেজাউল করিমকে কোষাধ্যক্ষ করে ১৯ সদস্য বিশিষ্ট কার্যকরী কমিটি গঠন করা হয়।

সুরমা মেইল পত্রিকার সম্পাদক আজিজুর রহমানকে জ্যৈষ্ঠ সহসভাপতি, ফ্রান্স দর্পণের বার্তা সম্পাদক মো. নজমুল কবিরকে সহসভাপতি, প্রভাতের ডাক পত্রিকার ফ্রান্স প্রতিনিধি জাকির হোসেনকে যুগ্ম সাধারণ সম্পাদক, বাংলাদেশ প্রতিদিন ফ্রান্স প্রতিনিধি মোসাদ্দেক হোসেন সাইফুল ও ইন্টারন্যাশনাল টেলিভিশনের ফ্রান্স প্রতিনিধি সেলিম চৌধুরীকে ও যুগ্ম সাধারণ সম্পাদক নির্বাচিত করা হয়।

সাহিত্য ও প্রকাশনা সম্পাদক ইউরো বাংলা 24 নিউজ সম্পাদক মোহাম্মদ নুরুল আলম মাছুম, দপ্তর সম্পাদক বাংলা টেলিগ্রাম এর সম্পাদক শাহ সোহেল, ক্রীড়া সম্পাদক টি বি এন 24 ফ্রান্স প্রতিনিধি মাজহারুল ইসলাম, সমাজসেবা সম্পাদক দৈনিক সফল বার্তা ফ্রান্স প্রতিনিধি গোলাম মোস্তফা, সাংস্কৃতিক সম্পাদক সাপ্তাহিক কালধারা ফ্রান্স প্রতিনিধি মোহাম্মদ মাহমুদুল হাসান, আন্তর্জাতিক সম্পাদক নবকণ্ঠ প্যারিস প্রতিনিধি জামিল আবেদ, প্রচার সম্পাদক ইউরো বাংলা টেলিভিশন ফ্রান্স প্রতিনিধি মুহাম্মদ রুহুল আমিন।

সম্মানিত সদস্য হিসেবে নিউজ ২৪ টেলিভিশনের ফ্রান্স প্রতিনিধি ফেরদৌস করিম আখনজী, ওমর ফারুক ও মাসিক মুকুলের ব্যবস্থাপনা সম্পাদক আব্দুল আজিজকে নির্বাচিত করা হয়।

সংগঠনের প্রধান উপদেষ্টা জ্যৈষ্ঠ সাংবাদিক ইউরো বার্তা সম্পাদক ফারুক নওয়াজ খান, ইউরো বার্তা নির্বাহী সম্পাদক নিয়াজুদ্দিন চৌধুরী হীরা ও যমুনা টেলিভিশন ফ্রান্স প্রতিনিধি আবু তাহির কে নির্বাচিত করা হয়।

প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, সাংবাদিকতা একটি মহান পেশা। আবেগ বর্জিত ও নিরপেক্ষ দৃষ্টিতে সংবাদ পরিবেশন করাই তাদের মূল লক্ষ্য হওয়া উচিত। একজন সাংবাদিককে অবশ্যই একজন ভালো পাঠক হতে হবে। কোনো সংবাদ পরিবেশনের পূর্বে সেটা পুঙ্খানুপুঙ্খভাবে যাচাই করা দরকার। ফ্রান্সে বাংলাদেশি কমিউনিটিকে বিশ্বের তথা বাংলাদেশের কাছে ইতিবাচকভাবে উপস্থাপন করাই আমাদের লক্ষ্য হওয়া উচিত।

তিনি আরও বলেন, সাংবাদিকরা নির্মোহভাবে এগিয়ে এসেছেন বলেই আজ বিশ্বের সব জায়গায় ছড়িয়ে-ছিটিয়ে থাকা বাংলাদেশিরা ফ্রান্সে বসবাসরত বাংলাদেশিদের খবর জানতে পারছেন। আমাদের স্বপ্ন অনেক সেগুলো বাস্তবায়নে আপনাদের ভূমিকা স্মরণীয় হয়ে থাকবে।

চলার পথে মতাদর্শগত বিভেদ থাকতেই পারে তবে পেশাগতভাবে এক আদর্শ বহন করা প্রকৃত সাংবাদিকের দায়িত্ব। ফ্রান্সে বসবাসরত সকল সাংবাদিকরা একত্রে কাজ করবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।