২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

হিজলা ডাক বিভাগের দুর্নীতির-অনিয়মের হালখাতা খুলছে ডাক বিভাগ – পর্ব ০২

আপডেট: অক্টোবর ১, ২০২০

সাইফুল ইসলাম হিজলা :: শান শুন দালন ঘরে চলছে হিজলা উপজেলার ওসমানমঞ্জিল ডাকঘরের কার্যক্রম। এ যেন ডাকঘরে সেবার নামে ডাক বিভাগের ডাকাতি। নিয়ম মাফিক পোষ্ট ই সেন্টারের মালামাল সংশ্লিষ্ট ডাকঘরে থাকার কথা থাকলেও বাস্তবতা ভিন্ন। এটি এখন ব্যাক্তি মালিকানায় পরিনত হয়েছে।


অফিসে ষ্টাফ সংখ্যা ৪ জন। কর্তাবাবু রয়েছেন ডাকঘরের মূলচাবিকাঠি নারার জন্য। অফিসিয়াল সকল কার্যক্রম নরচর করলেও নরছেনা-চলছে না এখানকার পোষ্ট ই সেন্টারের কার্যক্রম।
অফিসের সামনে ঝুলানো রয়েছে চটকদার পোষ্ট ই সেন্টারের ফেস্টুন। লেখা রয়েছে নাগরিক সুবিধার সকল কার্যক্রম। তবে তা টানানো পর্যন্তই শেষ। বাস্তবতা ভিন্ন রুপ। ডাকঘরের ভেতর ফাঁকা। পুরোনো আদলের সেই ডাকঘর।
ওসমানমঞ্জিল ডাকঘরের পোষ্টমাষ্টার মোফাচ্ছেল, তার ডাকঘরের উদ্দ্যোক্তা ইসমাইল হোসেন। ইসমাইল হোসেন চালান পোষ্ট ই সেন্টারের কার্যক্রম খুন্না বাজারে। ডাকঘর শ্রীপুর গ্রামে আর উদ্দ্যেক্তা খুন্না গোবিন্দপুর গ্রামের খুন্না বাজারে। এর সাথে ইসমাইলের রয়েছে কৃষি অফিসের তথ্য সার্ভিসের আরও একটি প্রকল্প। তানহা টেলিকম এর মাধ্যমে খুন্নাবাজারে একটি ঘরে চলছে তার প্রশিক্ষণ কার্যক্রম। সরকার দেয়া সকল যন্ত্রপাতি অকেজো। কোনটিই কাজে আসছে না। ব্যাক্তিগত কম্পিউটার দিয়ে চালিয়ে নিচ্ছেন প্রশিক্ষণ কেন্দ্রটি। ডাক বিভাগের দেয়া তিনটি ল্যাপটপ অকেজো। একটি ল্যাপটপ নিজ খরচে মেরামতের মাধ্যমে চালিয়ে রাখছেন তিনি। বাকি মালামাল পতিত পরে রয়েছে। মাস গেলে এক থেকে দেড় হাজার টাকা নিজ পকেট থেকে জমাদেন পোষ্ট অফিসে। এর থেকে ৮০% ভাগ টাকা পান তিনি। নিজের টাকা দিয়ে এতোগুলো অকেজো মালামাল আপনার কাছে ! এমন প্রশ্নে জানন, যদি বেতন ভুক্ত কর্মচারি হন সে আশায়।
পোষ্ট ই সেন্টার পরিচালনা এবং এর রক্ষনাবেক্ষণ বিষয়ে পোষ্টমাষ্টার মোফাচ্ছেল জানান, এটি পরিদর্শন ও পরিচালনার জন্য তদারকি কর্মকর্তা রয়েছে। তিনি এ বিষয়ে ভাল জানে না।
পোষ্ট ই সেন্টারের তদারকি কর্মকর্তা (আইপিও) রিয়াজ হাওলার এর সাথে ফোনে জানতে চাইলে জানান, তিনি তদারকি কর্মকর্তা। তাকে তদারকি করার জন্য কর্তৃপক্ষ রয়েছে। আপনি সাংবাদিক আপনি গিয়ে আপনার তদারকি করুন।
“ এ যেন কাজির গরু কেতাবে আছে- গোয়ালে নেই”। “উপরিটা আমার পকেটে থাক-কাগজ কলমে হিসাব আপনি করুন।
লক্ষ লক্ষ টাকার যন্ত্রপাতি দরিয়ায় ঢেলে দিচ্ছেন ডাক বিভাগ। খোজ নেই এ মালামাল সরকারের হেফাজতে রয়েছে না কী ব্যাক্তি মালিকানায় !———-চলবে–

355 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন