বৃষ্টির কারণে খেলা শুরু হতে বিলম্ব

Sunday, September 8th, 2019

আবহাওয়া যে খারাপ হতে পারে আগে থেকেই ধারণা ছিল। বৃষ্টির আনাগোনা ছিল গতকাল থেকেই। কিন্তু সেটা যে আজ একেবারে সাত-সকালে এসে হানা দেবে, তা হয়তো ভাবতে পারেনি কেউ।

কিন্তু আজ সকাল ৮টা নাগাদ চট্টগ্রামে শুরু হয় বৃষ্টি। যদিও মুষলধারে বৃষ্টি বলা চলে না একে। গুড়ি গুড়ি বৃষ্টি হচ্ছে টানা দুই ঘণ্টা। থামাথামির কোনো লক্ষ্মণই ছিল না।

অবশেষে ১০টা নাগাদ বৃষ্টি বন্ধ হয়েছে। আকাশে মেঘের আনাগোনাও নেই। উজ্জল পরিস্কার আকাশ। ধারণা করা হচ্ছে, সাড়ে ১০টা নাগাদ মাঠ খেলার উপর্যুক্ত করে তোলা যাবে এবং এর পরপরই খেলা শুরু করা যাবে। যদিও আউটফিল্ড পুরোপুরি ভেজা। খেলার উপর্যুক্ত করতে বেশ সময়ই লেগে যাওয়ার কথা। ১০টা ৩০ মিনিটে মাঠ পরিদর্শন করার কথা রয়েছে।

সকাল ১০টায় বৃষ্টি থামলেও ১০.১০ মিনিটেও আম্পায়াররা মাঠ পরিদর্শনে যাননি। অর্থ্যাৎ আউটফিল্ড এতটাই ভেজা। এ অবস্থায় মাঠ তৈরির কাজ শুরু করলেও ১ ঘণ্টা নিশ্চিত লেগে যাওয়ার কথা। তবে ১০টা ১০ মিনিটের দিকে মাঠকর্মীরা উইকেটের কাভার সরাতে শুরু করেন।

আগের তিনদিনে বৃষ্টির কারণে খেলা কয়েক ওভার কম হওয়ার কারণে আজ পরিকল্পনা ছিল ২০ মিনিট আগে, অর্থ্যাৎ ৯টা ৪০ থেকে খেলা শুরু হবে। কিন্তু বৃষ্টির কারণে সেই শুরুটা যে কখন হয়, বলা মুস্কিল।

খেলার এই অবস্থায় বাংলাদেশের চেয়ে স্পষ্ট এগিয়ে রয়েছে আফগানিস্তান। দ্বিতীয় ইনিংসে ৮ উইকেট হারিয়ে তাদের সংগ্রহ ২৩৭ রান। প্রথম ইনিংসের রান মিলিয়ে বাংলাদেশের চেয়ে তারা এগিয়ে ৩৭৪ রান। বাকি দুই উইকেটে কত যোগ করে তারা, সেটাই দেখার বিষয়। এরপর লক্ষ্য তাড়া করতে নেমে চতুর্থ ইনিংসে আবারও টাইগার ব্যাটসম্যানরা মুখ থুবড়ে পড়ে কি না, সে চিন্তাও রয়েছে সমর্থকদের মনে।