ঘোড়ায় পর্বত চূড়ায় ছুটছেন কিম

Wednesday, October 16th, 2019

                   ছবি: এএফপি

বিজয় নিউজ ডেস্ক::  তুষারে ঢাকা পায়েকটু পর্বত চূড়ায় প্রচণ্ড শীতের ভেতর ঘোড়ায় চড়ে ছুটতে দেখা গেছে উত্তর কোরিয়ার নেতা কিম জং উনকে।

এতে ধারনা করা হচ্ছে- ওই তরুণ নেতা বড় ধরনের নীতিগত ঘোষণা দিতে যাচ্ছেন। ফরাসি বার্তা সংস্থা এএফপির খবরে এমন তথ্য জানা গেছে।

উত্তর কোরিয়ার বার্তা সংস্থা কেসিএনএ নতুন এসব ছবি প্রকাশ করেছে। সঙ্গে কিছু ইতিবাচক বার্তাও দিয়েছে। এসময় তার চোখে ছিল আভিজাত্যের ঝলক। এটাকে দেশের জন্য গুরুত্বপূর্ণ ঘটনা বলে বিবরণ দেয়া হয়েছে।

বিশ্লেষকরা বলছেন, পরমাণু শক্তিধর উত্তর কোরিয়ার নতুন নীতির আভাস দিচ্ছে কিমের এই পরিব্রাজন। এর আগেও বড় ধরনের রাজনৈতিক সিদ্ধান্ত নেয়ার আগে তিনি ২৭৫০ মিটার উচ্চতার এই পর্বতশৃঙ্গে ওঠেন।

ছবিতে দেখা গেছে, বরফে ঢাকা পায়েকটু পর্বতে একটি সাদা ঘোড়ায় চড়ে বসে আছেন কিম। কখনো বা দুরন্ত গতিতে ছুটছেন তিনি।

জাতির উদ্দেশে দেওয়া ভাষণের কয়েক সপ্তাহ আগে ২০১৭ সালেও এই পর্বত পরিদর্শনে গিয়েছিলেন কিম। ওই ভাষণে কিম দক্ষিণ কোরিয়ার সঙ্গে কূটনৈতিক যোগাযোগ স্থাপনের ইঙ্গিত দিয়েছিলেন।

উত্তর কোরিয়োর পরিচিতিতে পায়েকটু পর্বত একটি বিশেষ জায়গা দখল করে আছে। ভয়ঙ্কর সৌন্দর্যে ভরপুর পর্বতটি কিম সাম্রাজ্যের জন্য বিখ্যাত।

কিম জং উনের বাবার জন্মভূমিও এখানে। নিয়মিতই বিভিন্ন উৎসবের আয়োজন করা হয় এই পবর্ত এলাকায়।

বুধবার কেসিএনএতে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, ঘোড়ার পিঠে চড়ে কিমের পায়েক্তু পর্বতে ছুটে চলা কোরিয়ান বিপ্লবের ইতিহাস স্মরণকে বিশেষ গুরুত্বারোপ করেছে।