২৩শে মে, ২০২২ খ্রিস্টাব্দ, সোমবার

‘১০ বছরে খাদ্যপণ্যের মূল্যবৃদ্ধির রেকর্ড’

আপডেট: নভেম্বর ৭, ২০২১

আন্তর্জাতিক ডেস্ক:: বিশ্ববাজারে খাদ্যপণ্যের দাম বেড়েই চলেছে। চলতি বছরের অক্টোবর পর্যন্ত টানা তৃতীয় বারের মতো খাদ্যপণ্যের দাম বেড়ে গেছে, যা গত ১০ বছরের মধ্যে সর্বোচ্চ। জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) মাসিক ফুড প্রাইস ইনডেক্সে (এফএফপিআই) এ তথ্য উঠে এসেছে। খবর রয়টার্সের।

এফএও সংস্থা বলছে, অক্টোবরে গড়ে মূল্যসূচক ছিল ১৩৩ দশমিক ২ পয়েন্ট, যা আগের মাস অর্থাৎ সেপ্টেম্বরে ছিল ১২৯ দশমিক ২ পয়েন্ট। ২০১১ সালের জুলাইয়ের পর পণ্যের দাম আর এতটা বাড়েনি।

এফএও-র প্রতিবেদন বলছে, বিশ্বব্যাপী সব ধরনের খাদ্যশস্য ও ভোজ্যতেলের দাম বেড়েছে। গত মাসের চেয়ে খাদ্যশস্যের দাম বেড়েছে ৩ দশমিক ২ শতাংশ। গমের দাম ৫ শতাংশ লাফিয়ে বেড়েছে। এর আগে সর্বশেষ ২০১২ সালের নভেম্বরে গমের দাম বেড়েছিল।

বিশ্ববাজারে প্রধান রপ্তানিকারকদের ওপর এক ধরনের চাপ রয়েছে। বিশেষ করে কানাডা, রাশিয়ান ফেডারেশন এবং যুক্তরাষ্ট্রে ফসল হ্রাসের কারণে বিশেষ করে গম উৎপাদন কমে যায়। কানাডা, রাশিয়া ও যুক্তরাষ্ট্রের মতো বৃহৎ রপ্তানিকারক দেশগুলোয় গমের ফলন তুলনামূলকভাবে কমছে। ফলে তারা রপ্তানিতে লাগাম টেনেছে।

এফএও-র প্রতিবেদন বলছে, বিশ্বব্যাপী ভোজ্যতেলের দাম রেকর্ড পরিমাণে ৯ দশমিক ৬ শতাংশ বেড়েছে। মালয়েশিয়ায় শ্রমিক সংকটের কারণে বেড়েছে পাম তেলের দামও। বিশ্ববাজারে চিনির দামও বেড়েছে অক্টোবরে, ১ দশমিক ৮ শতাংশ।

রোমভিত্তিক সংস্থা এফএও খাদ্যশস্যের সরবরাহ ও চাহিদার কথা মাথায় রেখে ২০২১ সালে উৎপাদনের লক্ষ্যমাত্রা ২ দশমিক ৭৯৩ বিলিয়ন টন কম ধরেছে যা এক মাস আগেও ধরা হয়েছিল ২ দশমিক ৮শ বিলিয়ন টন।

2415 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন