১৮ই অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ, সোমবার

শিরোনাম
বরিশাল শায়েস্তাবাদ চুড়ামন কমিউনিটি ক্লিনিকে থাকেনা ডাক্তার থাকেনা থোলা! দেখার কেউ নেই (পর্ব-১) ছাতা ধরে রাখলেন তরুণী রিকশাচালকের মাথায় হিজলার মেঘনায় ভাঙ্গন শুরু-ঝুকিতে পাঁচটি স্কুল-হুমকির মুখে উপজেলা প্রশাসনিক ভবণ সরকারের পূরণ হতে পারে মন্ত্রিসভার ‘শূন্যস্থান’ শেরে বাংলা এ কে ফজলুল হকের ১৪৭ তম জন্মবার্ষীকিতে জীবন কর্মে পথচলা তথ্য হিজলা ডাক বিভাগের দুর্নীতির-অনিয়মের হালখাতা খুলছে ডাক বিভাগ – পর্ব ০২ আই ডি এল সি ফাইন্যাস সরকারি নির্দেশ অমান্য করে আদায়ের করে কিস্তি ,মাঠ কর্মীদের দেখে ব্যবসায়ীরা পালায়! (২য় পর্ব) বরিশালের  হিজলার মানচিত্রে শকুনের থাবা॥একক আসন মেহেন্দিগঞ্জ !(১ম পর্ব) বরিশাল হিজলায় রাজনীতি না ভিক্ষা চুরি নীতি

এবার কাস্পিয়ান সাগরে দাউ দাউ করে জ্বলছে আগুন (ভিডিও)

আপডেট: জুলাই ৫, ২০২১

অনলাইন ডেস্ক :; কাস্পিয়ান সাগরে দাউ দাউ করে জ্বলছে আগুন। সাগরের ওই অংশে আজারবাইজানের তেল ও গ্যাসফিল্ড রয়েছে। তবে আগুনের সূত্রপাত তেল ও গ্যাসফিল্ড থেকে নয় বলে জানা গেছে।

রোববার সাগরের মাঝখানে হঠাৎ বিস্ফোরণ হয়। এর পরই সাগরের মাঝে আগুন জ্বলতে শুরু করে। খবর ডিডব্লিউর।

প্রথমে ধারণা করা হচ্ছিল— হয়তো গ্যাস অথবা তেলের খনিতে বিস্ফোরণের ঘটনা ঘটেছে। কিন্তু তেল ও গ্যাসের খনি সুরক্ষিত আছে— এটি নিশ্চিত হওয়ার পর বিশেষজ্ঞরা ধারণা করছেন, সম্ভবত একটি মাড ভলক্যানো অর্থাৎ, ছোট আগ্নেয়গিরি জেগে উঠেছে।

ইতোমধ্যে সামাজিক যোগাযোগের মাধ্যমে ভিডিও ছড়িয়ে গেছে।

পরে আজারবাইজানের প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়, খনিতে কোনো বিস্ফোরণ হয়নি। আগ্নেয়গিরি থেকে অগ্নুৎপাত হচ্ছে।

আজারবাইজানের রাষ্ট্রীয় তেল সংস্থা সোকারের মুখপাত্র জানিয়েছে, গ্যাস ও তেলের ফিল্ড থেকে প্রায় ১০ কিলোমিটার দূরে ঘটনাটি ঘটেছে।

আজারবাইজান আবহাওয়া দপ্তর জানায়, ভূপৃষ্ঠে বেশ কিছু মাড ভলক্যানো বা ছোট আগ্নেয়গিরি আছে। সেখানে অগ্নুৎপাতের সময় প্রথমে বিস্ফোরণ হয়, তার পর লাভার সঙ্গে কাদা বের হতে শুরু করে। সমুদ্রপৃষ্ঠেও এ ধরনের আগ্নেয়গিরি আছে। কাস্পিয়ান সাগর অঞ্চলে এর সংখ্যা অনেক। তেমনই একটি আগ্নেয়গিরি থেকে অগ্নুৎপাত শুরু হয়েছে। বিস্ফোরণও হয়েছে সেখানেই।

এর আগে মেক্সিকো উপসাগরে সমুদ্রের মাঝখানে দাউ দাউ করে আগুন জ্বলতে দেখা যায়। সেই আগুন পাঁচ ঘণ্টারও বেশি সময় চেষ্টার পর নেভানো সম্ভব হয়।

মেক্সিকো উপসাগরে ইউকাটান উপদ্বীপ এলাকার কাছেই শুক্রবার ওই আগুন লেগেছিল।

দেশটির জাতীয় তেল উত্তোলন সংস্থা পেমেক্স জানিয়েছে, সমুদ্রের নিচে থাকা পাইপলাইনের গ্যাস লিক হওয়ার কারণে লেগেছিল ওই আগুন।

দেশটির জাতীয় তেল উত্তোলন সংস্থা পেমেক্স জানিয়েছে, সমুদ্রের নিচে থাকা পাইপলাইনের গ্যাস লিক হওয়ার কারণে লেগেছিল ওই আগুন।

38 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন