৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার

শেখ হাসিনার পাঠানো আম পৌঁছালো পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতার বাড়িতে

আপডেট: জুন ১৩, ২০২৩

পশ্চিমবঙ্গ প্রতিনিধি:: পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জীর সঙ্গে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সম্পর্ক সবসময় ভালো। একে অপরকে প্রায়শই উপহার পাঠিয়ে থাকেন। ‘ছোটবোন’ মমতার জন্য নিয়ম করে প্রতি বছরই আম পাঠান বাংলাদেশের প্রধানমন্ত্রী। এবারও তার ব্যতিক্রম হয়নি। শেখ হাসিনার পাঠানো আম এরই মধ্যে পৌঁছে গেছে মমতার কাছে।

সোমবার (১২ জুন) দুপুর ১২টায় বেনাপোল-পেট্রাপোল বন্দরের আমদানি-রপ্তানি গেটের নোম্যান্সল্যান্ডে আম পাঠানোর প্রক্রিয়া সম্পন্ন হয়। আমবোঝাই ট্রাকটি বেনাপোল বন্দর থেকে গ্রহণ করেন কলকাতার বাংলাদেশ উপ-দূতাবাসের প্রশাসনিক কর্মকর্তা (অ্যাকাউন্ট) কাউসার সারোয়ার। পরে ভারতীয় প্রতিনিধিদের কাছে আমের চালানটি হস্তান্তর করা হয়। এরপর হরিদাসপুরে হয়ে উপহারের আম পৌঁছায় মুখ্যমন্ত্রীর কালীঘাটের বাড়িতে।

মমতা ও শেখ হাসিনার সম্পর্ক যে রাজনীতির ঊর্ধ্বে, তা বোঝাতে খামতি রাখেন না দুই নেত্রী। বিভিন্ন অনুষ্ঠান-আয়োজনে একে অপরের প্রতি ভালোবাসার কথা প্রকাশ করেছেন তারা। প্রতি বছর মমতার কাছে আম-ইলিশসহ নানা ধরনের উপহার পাঠান শেখ হাসিনা। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীও বিভিন্ন উৎসব-পার্বণে শাড়ি উপহার পাঠিয়ে থাকেন বাংলাদেশের প্রধানমন্ত্রীর কাছে।

এ বছর মমতার কাছে ৬০০ কেজি সুমিষ্ট আম উপহার পাঠিয়েছেন শেখ হাসিনা। জানা গেছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে ২৪০টি কার্টনে মোট ১ হাজার ২০০ কেজি আম পাঠানো হয়েছে পশ্চিমবঙ্গে। এর অর্ধেকটা গেছে মুখ্যমন্ত্রী মমতার বাড়িতে। বাকি আমগুলো কলকাতার বিভিন্ন বিশিষ্টজন এবং উপ-দূতাবাসের কূটনীতিক, কর্মকর্তা ও কর্মচারীদের দেওয়া হয়েছে।

শুধু পশ্চিমবঙ্গে নয়, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছেও আম উপহার পাঠিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী। এভাবে উপহার দেওয়া-নেওয়া দু’দেশের সম্পর্ককে আরও দৃঢ় করবে বলে মনে করেন রাজনৈতিক বিশ্লেষকেরা।

92 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন