৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার

মুরগি আগে না ডিম? যা জানা গেল গবেষণায়

আপডেট: জুন ১৫, ২০২৩

মুরগি আগে, না ডিম আগে? যুগ যুগ ধরে এই তর্ক চলেছে। কিন্তু কোনটি আগে তা নিয়ে সন্দেহ থেকেই গেছে। অনেকের দাবি মুরগি আগে এসেছে। আবার অনেকে বলছেন মুরগি নয়, ডিমই আগে।

কোনটি আগে তা নিয়ে বছরের পর বছর ধরেও গবেষণা চলেছে। সম্প্রতি সেই রহস্যের সমাধান করেছেন এক দল গবেষক।

যুক্তরাজ্যের ব্রিস্টল বিশ্ববিদ্যালয়ের গবেষকদের মতে, আধুনিক পাখি ও সরীসৃপের পূর্বসূরিরা সম্ভবত বাচ্চাই প্রসব করতো, ডিম পাড়তো না। অর্থাৎ, ডিম নয়, মুরগিই পৃথিবীতে আগে এসেছে।

যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম দ্য টাইমসের বরাতে এ গবেষণার কথা জানায় ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

খবরে জানানো হয়, পাখি ও সরীসৃপদের পূর্বসূরীদের বাচ্চা প্রসব সংক্রান্ত বিস্তারিত গবেষণাটি নেচার ইকোলজি অ্যান্ড ইভোলিউশনে প্রকাশিত হয়েছে।

নানজিং বিশ্ববিদ্যালয়ের গবেষকদের সঙ্গে নিয়ে করা এই গবেষণায় ব্রিস্টলের বিজ্ঞানীরা ডিমের অভ্যন্তরে ঝিল্লির ভেতর ভ্রুণ বিকশিত হয় এমন অ্যামনিওট (পাখি, সরীসৃপ, উভচর) প্রাণীদের টিকে থাকার সফলতার পেছনে কঠোর আবরণযুক্ত ডিমের কৃতিত্ব আছে, এই প্রচলিত ধারণাকে চ্যালেঞ্জ করেন।

তাদের দাবি, খোসাযুক্ত ডিমগুলো শুধু অ্যামনিওটসের অর্থাৎ সরীসৃপ প্রাণীদের বেঁচে থাকার সাফল্যের চাবিকাঠি ছিল। সরীসৃপজাতীয় প্রাণীদের ভ্রূণ ডিমের ভেতরে একটি অ্যামনিওন বা ঝিল্লির ভেতর বড় হতো।

গবেষণায় আরও বলা হয়েছে, অনেক অনেক বছর আগে মুরগি ডিম পাড়তো না। তারাও মানুষের মতো সন্তান প্রসব করতো। বিবর্তনের ফলেই পাখিরা ডিম পাড়তে শুরু করে।

126 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন