২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

করোনা ভাইরাস প্রতিরোধে বরিশালের মেয়র নেই,প্রশ্ন তুলেছে নগরবাসী

আপডেট: মার্চ ২৯, ২০২০

বিজয় নিউজ:: করোনা ভাইরাস দুর্যোগের সময় প্রতিরোধে বরিশাল সিটি কর্পোরেশনের তেমন কোনো পদক্ষেপ না থাকায় প্রতিষ্ঠানটির কার্যক্রম নিয়ে প্রশ্ন তুলেছে বিসিসির জনগন। এমন দুর্যোগের সময় মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহর কোনো কার্যক্রম না থাকায় ক্ষোভ প্রকাশ করেছেন অনেকেই।

এমনকি তার দেখাও মিলছে না বলে দাবী অনেকের। তাছাড়া ২/৩ জন কাউন্সিলর দেখা গেলে ও ২৭ জন ওয়ার্ডের কাউন্সিলরদেরও এলাকায় পাওয়া যাচ্ছে না বলে অভিযোগ করেছেন বাসিন্দারা। নগরীর বাসিন্দারা সাংবাদিকদেরকে জানায়-লিফলেট আর মোড়ে মোড়ে হাত ধৌত করার জন্য হাতে গোনা কয়েকটি পানির ট্যাংকি বসিয়েই দায়িত্ব শেষ করেছে বরিশাল সিটি কর্পোরেশন। অনেকে ক্ষোভ প্রকাশ করছেন সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে। এছাড়ও নগর ভবনের কর্মকান্ড নিয়ে প্রশ্ন তুলেছেন তারা। তারা প্রশ্ন তুলেছেন এমন বিপদের সময় মেয়র পাশে না থাকলে থাকবে কোন সময়?

৩০টি ওয়ার্ড ও ২২৫টি মহল্লার ৫৮ বর্গ কিলোমিটার এলাকা তিনটি থানা নিয়ে সিটি কর্পোরেশন গঠিত। এই এলাকায় ৩ লাখ ২৮ হাজার ২৭৮ জন মানুষ বসবাস করেন।বস্তির এ বাসিন্দারা এখনো জানে না করোনা প্রতিরোধে তাদের কি করতে হবে। কেডিসির পাশের বস্তি বালুর মাঠ, ভাটার খাল,হিরন নগর, রসুলপুর, পলাশপুরের এসব বস্তি ঘুরে জানা যায় করোনা ভাইরাস সম্পর্কে তাদের জ্ঞান প্রায় শূন্যের কোঠায় ।

নগরীর দিনমজুর রাজ্জাক কাজ করছেন নবগ্রাম রোড এলাকার একটি নব নির্মিত ভবনে। রাজ্জাক সাথে আরও ২ জন শ্রমিক কাজ করে যাচ্ছেন। কাজের ফাকে একটু বিরতি দিলে কথা হয় রাজ্জাকের সাথে। তিনি বলেন, করোনা নামে কি যেন দেশে আইচে। তাই ঘরে থাকা লাগবে।আমি তো বদলা দেই। কাম না করলে না খেয়ে থাকতে হবে ভাই।

নগরীর ২৬ নং ওয়ার্ডের বাসিন্দা রফিকুল ইসলাম জানান, সিটি কর্পোরেশন কতৃক করোনা সচেতনতায় তারা কি করবে তা কিছুই জানায়নি। টেলিভিশনে দেখে যে জানার জেনেছেন তিনি । সিটি কর্পোরেশন কর্তৃক সেখান হাত ধোয়ার জন্য পানির ট্যাংকি, সাবান, স্যানেটাইজার-কিছুই দেয়নি।

একই এলাকার বাসিন্দা জয়নাল ইসলাম বলেন, আমাগো খবর নেবার সময় কি আর সিটি কর্পোরেশনের আছে! একবারও কেউ আইলো না আমারা কেমন আছি দেখতে। কি জানি কয় টিভিটে করেন্টাইনে না কিতে রাহে মানুষ। সিটি কর্পোরেশন মনে হয় হেইতে আছে।

২৩ নং ওয়ার্ড বাসিন্দা আম্বিয়া বেগম বলেন, ট্যাক্স নেওনের সময় আইন-আদালত লইয়া আয়। আর এহন বিপদে পরছি। কোন মনুগো চোহে দেহি নায়। এই নেতাগো বিচার আল্লায় করবে।

নগরীর হাসপাতাল রোডের বাসিন্দা সৈকত গুহ জানান, এমনি সময়তো জনপ্রিয় মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহকে গরীব দুখীদের পাশে থাকতে দেখা যায়। ভিক্ষুককে হুইল চেয়ারও কিনে দিয়েছেন তিনি। মানসিক সমস্যায়রতদের বিভিন্ন ভাবে সহযোগিতা করেছেন। এসব ছবি ফেসবুকে দেখেছি। কিন্তু করোনা ভাইরাসের প্রাদুর্ভাব যেভাবে বৃদ্ধি পাচ্ছে তাতে পুরো বিশ্ব ভীত। তবে ব্যতিক্রম বরিশালে। দেশের সব জেলায় জনপ্রতিনিধিরা নানা কাজ করছেন করোনা মোকাবেলায়। কিন্তু আমাদের মেয়র সাদিক আব্দুল্লাহকে আমরা কোথাও দেখতে পাচ্ছি না। তিনি কি সাধারণ মানুষকে সচেতন করতে একটু নামতে পারতেন না। জনগন কি তার কাছে এটুকুও চাইতে পারে না। শুধু তারই নয় কোনো কাউন্সিলরের কার্যক্রম নেই বরিশালে। কাজ করছে শুধু প্রশাসন আর স্বেচ্ছাসেবী সংগঠন।

নগরীর নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক বাসিন্দারা জানান, নারী/পুরুষ কোন কাউন্সিলরই আসেনি তাদের খোঁজ নিতে, সচেতন করতে। যদিও নির্বাচনের আগে কাজ ছাড়াই কাউন্সিলররা এসে খোঁজ খবর নিতেন। আর এখন ক্রান্তিকালে নিম্নবিত্তের ঘরে কোন বার্তা পৌঁছাচ্ছে না জনপ্রতিনিধিরা। কিন্ত আমাদের আশা ছিল আমরা যেমন বিভিন্ন ধর্মীয় এবং সামাজিক অনুষ্ঠানে জনপ্রতিনিধিদের পাই। এই মহামারিতেও তাদের পাশে পাবো।

এরই মাঝে পানি সম্পদ প্রতিমন্ত্রী ও বরিশাল সদর আসনের সংসদ সদস্য কর্নেল (অবঃ) জাহিদ ফারুক, বাংলাদেশ সমাজতান্ত্রিক দল-বাসদের জেলা শাখার সদস্য সচিব ডাঃ মনীষা চক্রবর্তী নগরবাসী ও বিভিন্ন বস্তিতে গিয়ে করোনা সুরক্ষায় মাস্ক, হ্যান্ড স্যানিটাইজার বিতরণ করেছেন।এছাড়া পুলিশ ও জেলা প্রশাসনের পক্ষ থেকে সড়কে ছিটানো হয়েছে জীবানুনাশক। পাশাপাশি গরীব ও দু:স্থদের মাঝে জেলা প্রশাসন সহ বিভিন্ন সংগঠন ও ব্যক্তির পক্ষ থেকে খাদ্য সামগ্রীও বিতরণ করা হচ্ছে।

বরিশাল সিটি কর্পোরেশনের কর্মকর্তারা বলছে, ইতিমধ্যে কিছু স্থানে হাত ধোয়ার ব্যবস্থা করা হয়েছে। নগরীতে চালানো হয়েছে মাইকিং। বিতরণ করা হয়েছে লিফলেট। সর্বশেষ একটি সেল স্থাপন করা হয়েছে।

এ সম্পর্কে জানতে চাইলে বরিশাল সিটি কর্পোরেশনের ০২ নং ওয়ার্ড কাউন্সিলর একে এম মুরতজা আবেদিন বলেন, করোনা ভাইরাসের বিষয়ে অমাকে প্রশ্ন না করে মেয়র মহোদয়কে করেন। তার যারা এ পিএস আছে,পিএস আছে তাদের কাছে প্রশ্ন করেন। আমার মতো নগন্য একজন কাউন্সিলরকে এ প্রশ্ন করে লাভ কি! আমার ওয়ার্ডে করোনা সম্পর্কে আমি জানি না আমি বাসার মধ্যে হোম কোয়ারেইন্টাইনে আছি। এলাকায় কি হয় এর জন্য সচীব আছে, সুপার ভাইজার আছে। তারা জানে।

বরিশাল সিটি কর্পোরেশনের প্যানেল মেয়র ২ রফিকুল ইসলাম খোকন বলেন, আমার ওয়ার্ডে যথা সম্ভব জীবানু নাশক ঔষধ দেবার কাজ করছি। প্যানেল মেয়র হিসেবে আমার দায়িত্ব সব ওয়ার্ডের কিন্তু যেহেতু মেয়র মহোদয় আছে আমি তো আর দায়িত্ব নিতে পারি না। এছাড়া আমি ২ নং প্যানেল মেয়র। আমি আমার ওয়ার্ডে কাজ করছি। নগরীর বস্তি এলাকার বাসিন্দাদের জন্য সরকার জেলা প্রশাসকের মাধ্যমে চাল,ডাল দিচ্ছে এবং কাজ করে যাচ্ছে। এগুলো আমাদের সিটি কর্পোরেশনের দায়িত্বে দেওয়া হয়নি। এসব জেলা প্রশাসক এর দায়িত্বে দেওয়া হয়েছে। এ ব্যাপারে তিনি ভালো বলতে পারবে।

বরিশাল সিটি কর্পোরেশনের প্যানেল মেয়র ১ গাজী নঈমুল হোসেন লিটু বলেন, সিটি কর্পোরেশন ইতোমধ্যে নগরীর বিভিন্ন স্পটে হাত ধোয়ার ব্যবস্থা করেছে।এছাড়া করোনা ভাইরাস নিয়ে সচেতনতা মূলক প্রচার প্রচারনা চালিয়েছে। একটি সেল স্থাপন করা হয়েছে। আর কি করা যেতে পারে! বস্তি এলাকার লোকজনদের সে সমস্ত ওয়ার্ডের কাউন্সিলররা কাজ করে যাচ্ছে। এছাড়া বস্তি এলাকার বাসিন্দাদের জন্য আমরা জিবানুনাসক ঔধষের ব্যবস্থা করেছি।বিভিন্ন অভিযোগের কথা বলে হলে তিনি বলেন,সিটি কর্পোরেশন থেকে তো অনেক কিছু বিলি করা হচ্ছে না বিষয়টি বুঝতে হবে! আমারা খাবার দিচ্ছি না। আমরা মাস্ক দিচ্ছি না সেই ভাবে। মাস্ক ব্যবহারের উপরে অনেক বিষয় আছে আমরা সেগুলো মাথায় রেখে এ বিষয় গুলো করছি না। আমার পাবলিক অ্যাওয়ারের উপরে কাজ করছি এবং আমর মনে হয় এর একটি সুফল আমরা পেতে শুরু করেছি।

বরিশাল সিটি কর্পোরেশনের মেডিকেল অফিসার ডাঃ নাহিদ হাসান জানিয়েছেন, বস্তি এলাকার আমাদের কাউন্সিলরদের মাধ্যমে সচেতনতা মূলক লিফলেট বিতরন করা হয়েছে। এছাড়া আমারা ২/১ দিনের মধ্যে হয়তো তাদের খাবারের ব্যবস্থা কারা হবে।

বরিশাল সিটি কর্পোরেশনের পরিচ্ছন্নতা কর্মকর্তা ডাঃ মোঃ রবিউল ইসলাম জানান, পরিচ্ছন্নতা কর্মীদের সচেতনার জন্য আমরা তাদের ব্রিফিং করা হয়েছে। এছাড়া সাবান এবং কাপড় প্রদান করেছি। বস্তি বাসির জন্য আমরা ব্লিসিং পাউডারের ব্যবস্থা করেছি এছাড়া আমরা লিফলেট বিতরন করেছি।

প্রশাসনিক কর্মকর্তা কাজী মোয়াজ্জেম হোসেন বলেন, করোনা প্রতিরোধে সিটি কর্পোরেশন কি করছে সেই সর্ম্পকে কোন কথা বলার এখতিয়ার তার নেই।

87 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন