২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

অস্ট্রেলিয়ায় প্রবাসী বাংলাদেশিদের ‘অস্ট্রেলিয়া ডে’ উদযাপন

আপডেট: জানুয়ারি ২৮, ২০২০

অস্ট্রেলিয়া থেকে:: রোববার (২৬ জানুয়ারি) অস্ট্রেলিয়া ডে উদযাপন করেছে ভিক্টোরিয়ার মেলবোর্ন শহরের প্রবাসী বাংলাদেশিরা। এ দিনটি অস্ট্রেলিয়ানদের বড় প্রিয় ও আবেগের স্থান।

‘বহু সংস্কৃতির দেশ অস্ট্রেলিয়া’ এ দিনটি অস্ট্রেলিয়ানরা পরিবার, বন্ধুবান্ধব, সামাজিক অনুষ্ঠান এবং পিকনিকের মধ্যে জাতীয় এই দিনটি পালন করে। প্রবাসী বাংলাদেশিরাও বসে নেই।

সরকারি ছুটির সঙ্গে সাপ্তাহিক ছুটি এক হয়ে এ যেন অন্য রকম পরিবেশ পুরো অস্ট্রেলিয়া জুড়ে।

ফায়ার ওয়ার্কসের আলোর ঝলকানির সঙ্গে দিনের বিশেষ গুরুত্ব বছরের সেরা নাগরিক পুরস্কার। মেলবোর্নে বসবাসরত প্রবাসী বাংলাদেশি এবং বিভিন্ন সামাজিক সংগঠন আয়োজন করে রঙিন শোভাযাত্রা।

মূলত ‘ভিক্টোরিয়ান বাংলাদেশি কমিউনিটি ফাউন্ডেশন’ (ভিবিসিএফ) আয়োজন করে এই আনন্দঘন রঙিন শোভাযাত্রা। প্রবাসী বাংলাদেশি কমিউনিটির সদস্যদেরকে সঙ্গী করে প্যারেডে অংশ নেন ভিবিসিএফ এর প্রেসিডেন্ট মো. ইউসুফ আলী, ভাইস প্রেসিডেন্ট (১) মোশাররফ হোসেইন রেহান, ভাইস প্রেসিডেন্ট (২) মিজানুর রহমান, জেনারেল সেক্রেটারি জাহিদ মজুমদার প্রমুখ।

ভিবিসিএফ এর অঙ্গসংগঠন ‘ওয়েস্টার্ন রিজিওন বাংলা স্কুল’ এর প্রিন্সিপ্যাল মো. মোরশেদ কামালও অংশ নিয়েছিলেন তার স্কুলের ক্ষুদে শিক্ষার্থীদেরকে সঙ্গে নিয়ে। প্যারেডে অংশগ্রহণকারী প্রবাসীদের সঙ্গে আলাপচারিতায় জানা যায়, তারা বরাবরের মতোই ব্যাপক আগ্রহ-উদ্দীপনার সঙ্গে এ দিনটি উদযাপন করেছেন। নিজ দেশের লাল-সবুজ পতাকা মাথায় এবং বুকে জড়িয়ে অস্ট্রেলিয়ার এ বিশেষ দিনটিকে স্মরণ করার আনন্দকে ফিরে পেতেই এবছরও তারা এখানে এসেছেন।

65 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন