৯ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার

অরক্ষিত বরিশালের হিজলা, দিনরাত চলছে বালি, মাটি লুট

আপডেট: ফেব্রুয়ারি ১৩, ২০২৪

সাইফুল ইসলাম :: অরক্ষিত বরিশালের হিজলা। এখানকার বিস্তীর্ণ চর। প্রতিনিয়ত এখানে লুট হচ্ছে মেঘনার বালি, ফসলি জমির টপ সয়েল। এই চর এখন শিল্পনগরী।
দিনরাত এখানে চলছে মাটিকাটা, বালু তোলা। দেখার কেউ নেই। ভূমিদস্যু, লাঠিয়াল, জোরদার দের দখলে। আইন প্রয়োগকারী সংস্থা, সিভিল প্রশাসন এখানে অসহায়।
ওপারে চাঁদপুর, নোয়াখালী এপারে বরিশাল জেলার হিজলা। হিজলা উপজেলা পুরোটাই অরক্ষিত। হিজলার খালিশপুর, জানপুর, চর জানপুর, অর্থনৈতিক অঞ্চল মেঘা, চর মেগা এগুলো প্রভাবশালী জোরদারদের সম্পদ হয়ে উঠছে।

দিনরাত এখানে শত শত ভেকু মেশিন দিয়ে মাটি কাটছে। তুলছেন শত শত লরি ও ট্রাকে। সেখান থেকে বড় বড় কার্গো বোর্ডে লোড করে নিয়ে যাচ্ছে মাটি, বালু। লক্ষ লক্ষ, কোটি কোটি টাকার অবৈধ মাটির ব্যবসায় লাভবান হচ্ছে  চাঁদপুর ও ফতুল্লার মানুষ।পকেট ভরছে নীলকমলের বাচ্চু মেম্বার ও প্রভাবশালী চাঁদপুরের যুবলীগ নেতা কিবরিয়া নিজের। অবৈধ বালু ও চাষী জমির মাটি উত্তোলন   চললেও প্রশাসন দেখেও না দেখার ভান করছে। এতে লাভবান হচ্ছে দুটি মহল। আইন প্রয়োগকারী সংস্থা ও দস্যু বাহিনী। ক্ষতিগ্রস্ত হচ্ছে সাধারণ খেটে খাওয়া সাধারণ মানুষ।
হিজলা গৌরবদি ইউনিয়নের স্থানীয় ইউপি সদস্য কালাম সরদার ও ইউপি সদস্য হাবিবুর রহমান সরদার এবং সাবেক মেম্বার ইসমাইল হোসেন সরদার জানান, বিষয়টি প্রশাসনের সকল দপ্তরের জানা। নিয়মিত কোস্ট গার্ড, নৌ পুলিশ সহ নানা প্রশাসন সেখানে উপস্থিত হয়। আবার অজ্ঞাত ও কারণে বিদায় হয়। আমরা বাধা দিতে গেলে জীবনের ঝুঁকি নিয়ে ফিরতে হয়। বেশ ক বার সেখানে গেলে হামলার শিকার হতে হয়েছে। হয়েছি লাঞ্ছনার শিকার। হিজলার মাটি দিনরাত লাইট জ্বালিয়ে তারা নির্বিঘ্নে মাটি নিয়ে যাচ্ছে ফতুল্লায়, ইট ভাটায়।

93 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন