১৮ই অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ, সোমবার

শিরোনাম
বরিশাল শায়েস্তাবাদ চুড়ামন কমিউনিটি ক্লিনিকে থাকেনা ডাক্তার থাকেনা থোলা! দেখার কেউ নেই (পর্ব-১) ছাতা ধরে রাখলেন তরুণী রিকশাচালকের মাথায় হিজলার মেঘনায় ভাঙ্গন শুরু-ঝুকিতে পাঁচটি স্কুল-হুমকির মুখে উপজেলা প্রশাসনিক ভবণ সরকারের পূরণ হতে পারে মন্ত্রিসভার ‘শূন্যস্থান’ শেরে বাংলা এ কে ফজলুল হকের ১৪৭ তম জন্মবার্ষীকিতে জীবন কর্মে পথচলা তথ্য হিজলা ডাক বিভাগের দুর্নীতির-অনিয়মের হালখাতা খুলছে ডাক বিভাগ – পর্ব ০২ আই ডি এল সি ফাইন্যাস সরকারি নির্দেশ অমান্য করে আদায়ের করে কিস্তি ,মাঠ কর্মীদের দেখে ব্যবসায়ীরা পালায়! (২য় পর্ব) বরিশালের  হিজলার মানচিত্রে শকুনের থাবা॥একক আসন মেহেন্দিগঞ্জ !(১ম পর্ব) বরিশাল হিজলায় রাজনীতি না ভিক্ষা চুরি নীতি

অ্যাপস ডেভেলপমেন্ট শেখার সরকারি প্রশিক্ষণ বৃত্তি

আপডেট: মে ২৫, ২০২১

বিজয় নিউজ:: বর্তমান বিশ্বে অন্যতম লাভজনক ইন্ডাস্ট্রি হল মোবাইল অ্যাপ ডেভেলপমেন্ট। কারন দিন দিন স্মার্ট ফোনের জনপ্রিয়তা বেড়েই চলেছে। বিলিয়ন ডলারের এই ইন্ডাস্ট্রির জন্য দক্ষ জনশক্তি তৈরি করতে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অর্থায়নে এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অধীন ‘মোবাইল গেইম ও অ্যাপ্লিকেশনে দক্ষতা উন্নয়ন শীর্ষক প্রকল্প’-এর আওতায় অ্যাপস ডেভেলপমেন্টের ওপর ২০০ ঘণ্টার সম্পূর্ণ ফ্রি কোর্সের নিবন্ধন কার্যক্রম শুরু হয়েছে।

অ্যাপস ডেভেলপমেন্ট ট্রেনিংয়ের ফ্রি কোর্সের মাধ্যমে দেশের ২টি বিভাগে (খুলনা ও বরিশাল) মোট ১০০ টি ব্যাচকে প্রশিক্ষণ দেওয়া হবে। প্রশিক্ষণ চলাকালে শিক্ষার্থীরা ক্রস-প্লাটফর্ম অ্যাপস ডেভেলপমেন্ট এর মাধ্যমে প্রশিক্ষিত হওয়ার সুযোগ পাবেন। কম্পিউটার বিজ্ঞানে স্নাতক/ডিপ্লোমা/আর্ট/মাল্টিমিডিয়া বা একই ধরনের সাবজেক্টে অধ্যয়নরত দ্বিতীয় বর্ষের শিক্ষার্থীরা প্রশিক্ষণের জন্য আবেদন করতে পারবেন।

আগ্রহী শিক্ষার্থীদের ২৫ মের মধ্যে https://digicontraining.com/mobile-app-training/ ওয়েবসাইটে ভিজিট করে আবেদন করতে হবে। করোনা পরিস্থিতির উন্নতি সাপেক্ষে আগামী জুন মাস থেকে এ প্রশিক্ষণ শুরু করার আশাবাদ ব্যক্ত করছে সরকারের সংশ্লিষ্ট দপ্তর।
আয়োজকেরা জানান, ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে তথ্যপ্রযুক্তিতে দক্ষ জনশক্তির বিকল্প নেই। দেশের তরুণদের দক্ষ জনশক্তি হিসেবে গড়ে তুলতে বর্তমান সরকার প্রতিনিয়ত বিভিন্ন প্রশিক্ষণ কর্মসূচি ও উদ্যোগ গ্রহণ করেছে। এ প্রকল্পের আওতায় সম্পূর্ণ বিনা মূল্যে প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে অ্যাপস ইন্ডাস্ট্রির জন্য দক্ষ জনশক্তি তৈরি করা সম্ভব হবে এবং প্রশিক্ষিতদের কর্মসংস্থানের জন্য দেশি-বিদেশি প্রতিষ্ঠান সরকারের সঙ্গে কাজ করবে।
বাংলাদেশের শীর্ষস্থানীয় আইটি, আইটিইএস ও প্রশিক্ষণ প্রদানকারী প্রতিষ্ঠান ডিজিকন টেকনোলজিস লিমিটেড এবং দেশের আরেক শীর্ষস্থানীয় এপ্লিকেশন ডেভেলপমেন্ট এন্ড মেইনটেনেন্স এক্সপার্ট মাল্টিমিডিয়া কনটেন্ট এন্ড কমিউনিকেশন লিমিটেড একত্রে খুলনা ও বরিশাল বিভাগে এ প্রকল্প বাস্তবায়নে সরকারের সহযোগী প্রতিষ্ঠান হিসেবে কাজ করছে।
অ্যাপস ইন্ডাস্ট্রিতে বিলিয়ন ডলারের বাজার রয়েছে। গত নভেম্বরে গণমাধ্যমে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, ২০২০ সালে বিশ্বজুড়ে ভিডিও গেমের বাজারমূল্য ছিল ১৭৪ দশমিক ৯ বিলিয়ন মার্কিন ডলার, যা প্রতিবছর ১৯ দশমিক ৬ শতাংশ হারে বাড়ছে। অগ্রসরমাণ এ ইন্ডাস্ট্রিতে শক্ত অবস্থান তৈরি করার জন্য বাংলাদেশের তরুণদের দক্ষ করে গড়ে তুলতে হবে।
সফটওয়্যার ইন্ডাস্ট্রিতে পৃথিবীর বুকে এরই মধ্যে বাংলাদেশ শক্ত অবস্থান তৈরি করেছে। নিজেদের দক্ষ করে গড়ে তুলতে পারলে অ্যাপস ইন্ডাস্ট্রিতেও এ দেশ শক্ত অবস্থানে পৌঁছাতে পারবে। দক্ষতা উন্নয়নে বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অধীন ‘মোবাইল গেম ও অ্যাপ্লিকেশনে দক্ষতা উন্নয়ন শীর্ষক প্রকল্প’–এর আওতায় অ্যাপস ডেভেলপমেন্টের ফ্রি কোর্স সহায়ক ভূমিকা পালন করবে।
অ্যাপস এ নিজেদের দক্ষ করে গড়ে তুলতে আগ্রহী শিক্ষার্থীরা ২৫ মে ২০২১–এর মধ্যে https://digicontraining.com/mobile-app-training/ ওয়েবসাইট ভিজিট করে প্রশিক্ষণে অংশগ্রহণের জন্য আবেদন করতে পারবেন। তাছাড়া প্রশিক্ষণ সংক্রান্ত তথ্য ও সহায়তার জন্য ভিজিট করুন- https://www.facebook.com/appstrainingictd

186 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন