২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার

বাংলাদেশের ওমরার কাজ শুরু ; মক্কায় বাড়ছে মুসল্লিদের সংখ্যা

আপডেট: আগস্ট ১২, ২০২১

ধর্ম ডেস্ক:: সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয় বিদেশিদের জন্য ১ মহররম থেকে হজের অনুমোদন দিয়েছে। ইতিমধ্যে ১৪৪৩ হিজরি সনে বাংলাদেশিদের জন্য ওমরাহ করার সুবিধার্থে নির্দেশনা ও গেজেট প্রকাশ করেছে ধর্ম মন্ত্রণালয়। আজ (১২ আগস্ট) ধর্ম মন্ত্রণালয়ের ওয়েবসাইটে বাংলাদেশ থেকে ওমরাহ পালনে আগ্রহী ওমরাহযাত্রীদের জন্য জরুরি বিজ্ঞপ্তিও প্রকাশ করা হয়েছে।

গত ৯ আগস্ট সৌদি আরব বিদেশিদের ওমরাহ পালনের আবেদন গ্রহণ করার পর বাংলাদেশেও শুরু হয়েছে ওমরাহ কার্যক্রম। ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের তথ্য অফিসার মোহাম্মদ আনোয়ার হোসাইন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে জানানো হয় যে ‘সৌদি সরকারের অনুমতিক্রমে ১৪৪৩ হিজরি সনে বাংলাদেশ থেকেও শুরু হয়েছে ওমরাহ কার্যক্রম।

বাংলাদেশে ওমরাহ কার্যক্রম শুরু ওমরাহ পালনের সৌদি সরকার কর্তৃক আরোপিত শর্তাবলি ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের হজসংক্রান্ত ওয়েবসাইট www.hajj.gov.bd-এ প্রকাশ করা হয়েছে।’

এর আগে গত ৮ আগস্ট ২০২১ ধর্মমন্ত্রণালয় সরকার অনুমোদিত ২৪৭টি ওমরাহ এজেন্সিকে নির্ধারিত শর্ত সাপেক্ষে ১৪৪৩ হিজরি সনে ওমরাহযাত্রী প্রেরণের অনুমতি দিয়ে তালিকা প্রকাশ করা হয়েছে।

ওমরাহকারীর সংখ্যা বাড়ছে

এদিকে দিন দিন বাড়ছে ওমরাহ আদায়কারীদের সংখ্যা। প্রত্যেকদিন ৬০ হাজার জনকে ওমরাহ করার অনুমতি দেওয়ার পর বিদেশি এবং সৌদি আরবে অবস্থিত অন্য দেশের নাগরিকদের মসজিদুল হারামে উপস্থিতির সংখ্যাও বেড়েছে।

সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয় ওমরাহ পালনের নির্ধারিত অ্যাপের মাধ্যমে প্রতিদিন ৮ শিফটে ভাগ করে ৬০ হাজার ব্যক্তিকে ওমরার অনুমতি দিচ্ছে। এতে করে বিদেশী ও সৌদি আরবে বসবাসরত প্রবাসীরা সহজভাবেই ওমরার কাজ সম্পন্ন করতে পারছেন।

এবার ওমরায় ১৮ বছরের নিচে কেউ ওমরাহ করতে পারবে না বলে দেওয়া নিষেধাজ্ঞাও শর্ত সাপেক্ষে ওঠিয়ে নেওয়া হয়েছে। দুই ডোজ টিকা নেওয়া সম্পন্ন হলে ১২-১৮ বছর বয়সীরাও ওমরাহ করার সুযোগ পাবে। ইতিমধ্যে হজ ও ওমরাহ কর্তৃপক্ষ গত সোমবার পর্যন্ত ১২-১৮ বছর বয়সী ১৩ হাজার জনকে ওমরাহ করার জন্য ভিসা দিয়েছে।

মসজিদুল হারামের ব্যবস্থাপনা কমিটি ওমরা করতে আসা মেহমানদের স্বাস্থ্য সুরক্ষায় মসজিদুল হারামে পরিষ্কার পরিছন্নতার কাজ বাড়িয়ে দিয়েছেন। সৌদি আরবের হজ ও ওমরা কমিটির প্রধান হানি আল আমিরী প্রসঙ্গক্রমে বলেছিলেন, ১ মহররম থেকে মাসে ২০ লাখ মানুষ ওমরা আদায় করবেন।

উল্লেখ্য করোনা মহামারির কারণে দীর্ঘদিন বন্ধ থাকার পর ৯ আগস্ট থেকে বিশ্বের অন্যান্য দেশ থেকেও ওমরাহ পালনের আবেদন গ্রহণ শুরু করেছে সৌদি আরবের হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয়। বিদেশিদের জন্য ওমরা, মসজিদে নববিতে জিয়ারত, মসজিদুল হারামের নামাজ আদায় করার জন্য ভ্যাকসিন নেওয়ার শর্ত বহাল রয়েছে।

94 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন