২৩শে মে, ২০২২ খ্রিস্টাব্দ, সোমবার

৮ বিভাগে হতে পারে ঝড়-বৃষ্টি, কমবে তাপমাত্রা

আপডেট: এপ্রিল ৩০, ২০২২

বিজয় নিউজ:: কালবৈশাখী ঝড় ও বৃষ্টির প্রবণতা বাড়ছে। শনিবার (৩০ এপ্রিল) দেশের আট বিভাগেই কম-বেশি ঝড় বৃষ্টি হতে পারে। এ অবস্থায় তাপমাত্রাও কিছুটা কমার পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

শুক্রবার (২৯ এপ্রিল) সকাল ৬টা থেকে শনিবার সকাল ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় চট্টগ্রাম বিভাগ ছাড়া সব বিভাগে কম-বেশি বৃষ্টি হয়েছে। এসময়ে সবচেয়ে বেশি ৩৮ মিলিমিটার বৃষ্টি হয়েছে সিলেটে। ঢাকা বিভাগের মধ্যে শুধু ফরিদপুরে ১ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

কিছুদিন ধরেই ঢাকাসহ প্রায় সারাদেশেই গরমের তীব্রতা ছিল। তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস পার হয়ে যায়।

তবে ঢাকায় এখনো কাঙ্ক্ষিত বৃষ্টির দেখা মেলেনি। তীব্র গরমে হাঁসফাঁস করছেন নগরবাসী। তবে গত রাতে ঢাকায় দমকা বাতাস ছিল।

আবহাওয়াবিদ মুহাম্মদ আবুল কালাম মল্লিক জানান, শনিবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়ার সঙ্গে প্রবল বিজলি চমকানোসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে।

এসময়ে সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য কমতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে বলেও জানান তিনি।

আবুল কালাম মল্লিক আরও বলেন, ‘টাঙ্গাইল, গোপালগঞ্জ, ফরিদপুর, মাদারীপুর, রাঙ্গামাটি, রাজশাহী ও পাবনা জেলাসহ খুলনা বিভাগের ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা কিছু এলাকা হতে প্রশমিত হতে পারে।’

আগামী তিনদিন বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টির প্রবণতা অব্যাহত থাকতে পারে বলেও জানিয়েছেন তিনি।

অন্যদিকে শনিবার সকাল ৯টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, দিনাজপুর, রাজশাহী, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ময়মনসিংহ, কুমিল্লা এবং সিলেট অঞ্চলসমূহের ওপর দিয়ে পশ্চিম বা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রবৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর নৌ সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

7 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন