১১ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার

বরিশাল জেলা তথ্য অফিসের এ্যাডভোকেসি এন্ড ওরিয়েন্টেশন সভা অনুিষ্ঠত

আপডেট: জুলাই ২৬, ২০২২

বরিশাল জেলা তথ্য অফিসের আয়োজনে ও ইউনিসেফের সহযোগিতায় ‘শিশু অধিকার সুরক্ষা ও শিশুর প্রতি সহিংসতা প্রতিরোধ’ বিষয়ক দিনব্যাপী এ্যাডভোকেসি এন্ড ওরিয়েন্টেশন সভা মঙ্গলবার বরিশাল কলেজিয়েট মাধ্যমিক বিদ্যালয়ে অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠানে বরিশাল জেলা তথ্য অফিসের পরিচালক জাকির হোসেন প্রধান অতিথি ছিলেন। কলেজিয়েট মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. সিরাজুল ইসলাম অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। এসময় বিদ্যালয়ের অন্যান্য শিক্ষক, অভিভাবক, ম্যানেজিং কমিটির সদস্য, মসজিদের ঈমাম ও স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানের শুরুতে শিশু অধিকার সুরক্ষা, শিশুর প্রতি সহিংসতা, শিশুশ্রম ইত্যাদি বিষয়ক পাওয়ার পয়েন্টে স্থিরচিত্র প্রদর্শন করেন জেলা তথ্য অফিসের সহকারী তথ্য অফিসার লেলিন বালা।
এ্যাডভোকেসি এন্ড ওরিয়েন্টেশন সভায় পরিচালক জাকির হোসেন প্রধান অতিথির বক্তৃতায় বলেন, মায়ের পেটে থাকতেই শিশুদের অধিকার শুরু হয়। এসময় গর্ভবতী মায়েদের অতিরিক্ত যত্ন নিতে হয়। জন্মের পর পর শিশুকে শাল দুধ খাওয়ানো শিশুর মৌলিক অধিকার। তার পরে জন্ম নিবন্ধন করতে হবে। ভালো নাম রাখাও শিশুর একটি সামাজিক অধিকার। ছয় মাস বয়স পর্যন্ত শিশুকে মায়ের দুধ খাওয়াতে হবে। শিশুকে ফিডার খাওয়ানো উচিত নয়, চামচ দিয়ে খাওয়ানো যেতে পারে। তিনি আরও বলেন, বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের (অটিজম) প্রতিপালনের দায়িত্ব নিয়েছে সরকার। আমাদের মানসিকতার পরিবর্তন করে তাদের পূর্ণ অধিকার দিতে সকলকে এগিয়ে আসতে হবে।

একই ধরণের অনুষ্ঠান গত ২৪ জুলাই সায়েস্তাবাদ মোয়াজ্জম হেসেন মাধ্যমিক বিদ্যালয়ে অনুষ্ঠিত হয়।
অন্যান্য বক্তারা বলেন, মানুষের মননে ও মগজে ভালো কাজ প্রতিস্থাপন করে আমাদের জাতি হিসেবে পরিশোধিত হতে হবে। আগামী প্রজন্মের জন্য একটি সুন্দর পৃথিবী রেখে যাওয়ার দায়িত্ব আমাদের সকলের। পরিবার থেকেই শিশু নির্যাতন শুরু হয়। অভিভাবকরা বাচ্চাদের শাসনের নামে নানাভাবে শারীরিক ও মানসিক নির্যাতন করে থাকেন । এ নির্যাতন বন্ধ করার জন্যও বক্তারা আহবান জানান।

30 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন