১১ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার

মধ্যনগর বাজার ইজারাদার কর্তৃক টুল আদায়ের নামে চাঁদাবাজির অভিযোগ

আপডেট: জুলাই ৩১, ২০২২

মধ্যনগর বাজার ইজারাদার কর্তৃক বিক্রিত নৌকা টুল আদায়ের রিসিটের আলামত।                       ছবি- বিজয় নিউজ
গিয়াস উদ্দিন রানা ধর্মপাশা-মধ্যনগর(সুনামগঞ্জ):; সুনামগঞ্জের হাওর বেষ্টিত ভাটি এলাকা বলে পরিচিত নবগঠিত মধ্যনগর উপজেলা সদর বাজারে ইজারাদার কর্তৃক টুল আদায়ের নামে চাঁদাবাজির অভিযোগ। নৌকা ও কাঠ মহালে চারগুণ হারে টুল আদায়ের অগনিত ক্রেতা-বিক্রেতার অভিযোগ।
সুনামগঞ্জের নবগঠিত মধ্যনগর উপজেলা সদর একটি বৃহৎ বাজার। প্রতি সপ্তাহে একদিন প্রতি শনিবার হাটবার।রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন জেলা শহর থেকে কয়েকশ ক্রেতা-বিক্রেতার আগমন ঘটলেও মধ্যনগর বাজার ধান আড়ত সমিতির সিন্ডিকেট ব্যবসায়ীরা চৈত্র মাসে উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয় থেকে হাট বাজার ইজারা টেন্ডার বিজ্ঞপ্তি প্রকাশের পর মধ্যনগর বাজার প্রভাবশালী ধান আড়ত সিন্ডিকেট ব্যবসায়ীরা চড়া দামে বাজারটি লিজ এনে তাদের ইচ্ছা মাফিক ক্রেতা-বিক্রেতাদের কাছ থেকে টুল আদায় করছে। বাজারে আসা সাধারন ক্রেতা-বিক্রেতার পিঠের উপর রোলার চালিয়ে নৌকা ও কাঠ মহালে ক্রেতা-বিক্রেতার কাছ থেকে প্রতি হাজারে ২০০ টাকা টুল আদায় করছে বলে একাধিক অভিযোগ রয়েছে। নৌকা মহালে বিকৃত নৌকার আলামত ও বিক্রয় মূল্য রিসিট পেপারে উল্লেখ করলেও কত টাকা টুল আদায় তা ওই রিসিটে উল্লেখ করা হয়নি। কাঠ মহালে কোন প্রকার রিসিট মনগড়া টুল আদায় করছে বলেও অগনিত অভিযোগ রয়েছে।সরকারী ভাবে হাটবাজার নীতিমালা আইনে প্রতিটি মহালে টুল আদায়ের চার্ট ঝুলানো এবং রিসিটের মাধ্যমে টুল আদায়ের কথা থাকলেও হাট বাজার নীতিমালা আইনকে বৃদ্ধাঙ্গুলী দেখিয়ে তারা টুল আদায়ের নামে অপেন চাঁদাবাজি করছে।
উপজেলার বংশীকুন্ডা দক্ষিন ইউনিয়নের রংচি গ্রামের সাচ্ছু মিয়া বলেন গত ২৫/৬/২০২২ইং তার একটি নৌকা ১৮০০০ টাকায় বিক্রি করার পর ক্রেতার কাছ থেকে ২৭০০ টাকা খাজনা রেখেছে। নৌকা ইজারাদার নৌকা ক্রেতা ও বিক্রেতা উভয় পক্ষের লোকজনের কাছ থেকে দ্বীগুণ হারে খাজনা আদায় করছে। অন্যতায় রিসিট ও নৌকা রেখে দিবে বলে হুমকী দিয়েছে ইজারাদারের ভাড়াটিয়া লোকজন।
এব্যাপারে মধ্যনগর নবগঠিত উপজেলা নির্বাহী অফিসার মোঃ নাহিদ হাসান খান তিনি বলেন, নতুন উপজেলা হওয়ায় কোন নথিপত্র এখনো আসেনি। সুনামগঞ্জ জেলা প্রশাসক মহোদয় এর কার্যালয় থেকে নির্দেশনা আসার পর আগামী শনিবার হাটবারে প্রতিটি মহলে ভ্রাম্যমান আদালত পরিচালনা করা হবে।

547 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন