২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, রবিবার

৯ কোটি ৫৮ লাখ টাকা‘জীবন বাঁচানোর বিনিময়ে এই বিল অনেক বেশি’

আপডেট: জুন ১৫, ২০২০

অনলাইন ডেস্ক:: করোনাভাইরাসে আক্রান্ত হয়ে প্রায় মারাই যাচ্ছিলেন মার্কিন এক নাগরিক। শেষ পর্যন্ত বেঁচে ফিরলেও হাসপাতালের বিল দেখে প্রচণ্ড ধাক্কা খান তিনি।

৬২ দিনের জন্য হাসপাতালের বিল দাঁড়িয়েছে ১১ লাখ মার্কিন ডলারের বেশি, যা বাংলাদেশি টাকায় ৯ কোটি ৫৮ লাখ টাকার মতো।

ঘটনাটি ঘটেছে ওয়াশিংটন রাজ্যের ইশাকাহ শহরের সুইডিশ মেডিকেল সেন্টারে।

স্থানীয় সংবাদমাধ্যম সিয়াটল টাইমসের এক প্রতিবেদনে সম্প্রতি এ তথ্য জানানো হয়েছে।

খবরে বলা হয়, ৭০ বছরের মার্কিন নাগরিক মাইকেল ফ্লোর ৪ মার্চ করোনার উপসর্গ নিয়ে সুইডিশ মেডিকেল সেন্টারে ভর্তি হন। চিকিৎসকরা ভেবেছিলেন, তিনি আর বাঁচবেন না। একপর্যায়ে মৃত্যুর এত কাছাকাছি এসে পৌঁছেছিলেন যে নার্সরা ফোনে পরিবার-পরিজনের সঙ্গে কথা বলিয়ে দেন। কিন্তু শেষ পর্যন্ত তিনি বেঁচে যান।

সুস্থ হওয়ার পর ১৮১ পৃষ্ঠার একটি বিল ধরিয়ে দেয়া হয় তার হাতে। তা দেখে তিনি হতভম্ব হয়ে যান। কারণ বিলে ৬২ দিনের খরচ বাবদ লেখা ছিল ১১,২২,৫০১.০৪ মার্কিন ডলার!

এর মধ্যে প্রতিদিন ইনটেনসিভ কেয়ার রুম বাবদ ৯,৭৩৬ ডলার, ৪২ দিনের জন্য একটি জীবাণুমুক্ত ঘরের জন্য ৪০৯,০০০ ডলার, ২৯ দিনের জন্য ভেন্টিলেটর ব্যবহার বাবদ ৮২,০০০ ডলার এবং দুদিনের জীবন অত্যন্ত ঝুঁকিতে থাকার সময় ব্যয় ১০০,০০০ মার্কিন ডলার।

তবে স্বস্তির কথা হলো– এই টাকা ফ্লোরকে বহন করতে হবে না। কারণ তিনি মার্কিন সরকার কর্তৃক প্রবীণদের জন্য মেডিকেয়ার-সরকারি বীমা প্রকল্পের আওতায় আছেন।

কিন্তু তা সত্ত্বেও ফ্লোরের মন খারাপ। তার মনে হচ্ছে, দেশের করদাতাদের ওপর এ এক বিরাট বোঝা। সে জন্য তিনি অপরাধবোধেও ভুগছেন।

তিনি জানিয়েছেন, জীবন বাঁচানোর বিনিময়ে এই বিল অনেক বেশি।

137 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন