২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার

হিজলার চরের আতংক রফিক লাঠিয়াল-শত শত একর ভুরি মালিক

আপডেট: সেপ্টেম্বর ১, ২০২১

সাইফুল ইসলাম:;হিজলার প্রত্যন্ত চরের শত শত একর খাস জমির মালিক রফিক লাঠিয়াল খোকন চোর।নিজ নামে এক ছটাক জমি নেই। নেই হিজলায় বাড়ি, তার পরেও রফিকের দখলে কয়েক শত একর জমি।তার নিয়ন্ত্রনে পুরো চরজানপু এলাকা।
খায়ের মৃধা, রকমান চোকদার পুত্র, লতিফ হাং,কামাল মেলকার, রিপন খানসহ একাধিক ব্যাক্তি আশ্রয়ে বেড়ে উঠছে রফিক লাঠিয়াল, খোকন চোর। এমন অভিযোগ প্রত্যন্ত চরের মানুষের।
শেখ জালাল আহম্মেদ জানান ওয়ারিশ সূত্রে হিজলা উপজেলার হিজলাগৌরব্দীর চরজানপুর মৌজায় বেশ কিছু জমি রয়েছে তাদের।ঐ জমি চাষ করতে গিয়ে বিপত্তি। রফিক লাঠিয়ালে দখলে সম্পূর্ন জমি।
স্থানীয় সেলিম, আঃ রব সরদার, ইমাম হোসেন সহ একাধিক ব্যাক্তি জানান জালাল আহম্মেদের জমিই তারা ভোগদখলে রয়েছেন। এ জমিতে চাষ দিতে গেলে সব জমিই দাবি করে রফিলাঠিয়াল।
চরজানপুরে রেকর্ডিয় জমির বাহিরে রয়েছে কয়েক হাজার একর খাস জমি।এসব জমি লক্ষিপুর জেলার রায়পুরের মফিজ চৌকিদারের পুত্র রফিক চৌকিদার(রফিক লাঠিয়াল) দখলে রেখে বছরের পর বছর ভোগ দখল করে আসছেন। বিষয়টি প্রশাসনকে অবহিত করা হলেও থানা এমনকি ভুমি অফিস কোন কার্যকরি ভুমিকা রখেননি বলে অভিযোগ তাদের।
লাঠিয়াল রফিক জানায় ঐ চরে তার নিজস্ব কোন জমি নেই।খায়ের মৃধা,কামাল মেলকার, লতিফ হাং তাকে জমি দেখভালের দায়িত্ব দিয়েছেন, তা তিনি পালন করেন।তার নাম রফিক লাঠিয়াল কেন এমন প্রশ্নে জানান স্থানীয়রা উপধি দিয়েছেন।
এদিকে রিপন খান জানান, তিনি ক্রয়সূত্রে জমির মালিক। নিজের জমির বাহিরে অন্য কোন জমি তার নেই।লতিফ হাং জানান তিনি ঐ চরে জমি ভোগ দখলে নেই। আগে ছিলেন।
এতে করে বছরের পর বছর রাজস্ব হারাচ্ছেন সরকার। লাভবান হচ্ছে এক শ্রেনীর সরকারি কর্মকর্তা কর্মচারি।

375 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন