২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার

ধর্মপাশায় কৃষি অফিসারসহ ১৮টি পদ শূন্য বিপাকে কৃষকরা

আপডেট: অক্টোবর ১৪, ২০২২

গিয়াস উদ্দিন রানা, ধর্মপাশা (সুনামগঞ্জ):; সুনামগঞ্জের ধর্মপাশা জনগুরুত্বপূন্য উপজেলা কৃষি অধিদপ্তর এর উপজেলা কৃষি অফিসারসহ ১৮টি পদ শূন্য রয়েছে। বিপাকে পড়েছে দুই উপজেলার ১০টি ইউনিয়নের কৃষকরা। ১৮টি পদ শূন্য থাকায় কৃষকরা সঠিক পরামর্শ না পেয়ে হতাশাগ্রস্ত হয়ে পড়েছেন। চলতি আমন চাষাবাদ, শাক সবজি ও আসন্ন বোরো মৌসুমের বীজতলা উৎপাদনে ব্যহত
এ উপজেলায় ৩৫ হাজার হেক্টর জমিতে ধান উৎপাদন করা হয়। চলতি মৌসুমে সাড়ে ৪ হাজার হেক্টর জমিতে আমন ধান, শাক সবজি উৎপাদন লক্ষমাত্রা নির্ধারন করা হয়েছে। আসন্ন ইরি-বোরো মৌসুমে সাড়ে ৩১ হাজার হেক্টর জমিতে লক্ষমাত্রা নির্ধারন করা হয়েছে। ইতিমধ্যে বীজতলা সংগ্রহের প্রস্তুতি চলছে। রবিশস্য উৎপাদনের ভরা মৌসুমে ধর্মপাশা উপজেলা কৃষি সম্প্রসারন অধিদপ্তর এর উপজেলা কৃষি অফিসারসহ ১৮টি পদ শূন্য থাকায় কৃষকরা পড়েছে বিপাকে। ধর্মপাশা উপজেলা কৃষি অফিসার মোঃ নাজমুল ইসলাম গত সেপ্টেম্বর মাসের ১৪ তারিখ বদলি হয়ে অন্যত্র যাওয়ার পর পদটি শূন্য হয়,অতিরিক্ত কৃষি অফিসার ১জন, কৃষি সম্প্রসারন অফিসার ১জন, উপ সহকারী কৃষি অফিসার(মাঠকর্মী) ১৩টি, পদ উপসহকারী উদ্ভিদ সংরক্ষন কর্মকতা ১জন একটি সর্বমোট ১৮টি পদ শূন্য রয়েছে।
এলাকার কৃষকদের দাবি জরুরী ভিত্তিতে কৃষি অফিসারসহ শূন্যপদ পূরনের দাবি জানান। ফসল উৎপাদনে অথবা পোকামাকরের আক্রমন দমনের জন্য কৃষকরা উপজেলা কৃষি অফিসে এসে কৃষি অফিসার না পেয়ে হতাশা গ্রস্তহয়ে বাড়ীতে চলে যাচ্ছেন। এতে চলতি আমন ও আসন্ন ইরি বোরো মৌসুমে ধান উৎপাদন লক্ষমাত্রা ব্যহত হওয়ার সম্ভবনা রয়েছে।
ধর্মপাশা উপজেলার অধীনে ৬টি ও নবগঠিত মধ্যনগর উপজেলার অধীনে ৪টি ইউনিয়ন রয়েছে। বর্তমানে ধর্মপাশা উপজেলা কৃষি অফিসারের পদটি শূন্য থাকায় ১০টি ইউনিয়নের কৃষকরা পরামর্শের ১০টি ইউনিয়নের কৃষকদের পরামর্শ দাতা কৃষি অফিসার। এই জনগুরুত্বপূর্ন পদটি শূন্য রয়েছে। দূরদুরান্ত থেকে কৃষকরা পরামর্শের জন্য কৃষি অফিসে এসে অফিসার না পেয়ে দিশেহারা হয়ে বাড়ীতে চলে যাচ্ছে। এলাকার কৃষকদের দাবি জরুরী ভিত্তিতে কৃষি অফিসার নিয়োগ দিয়ে শূন্য স্থান পুরনের দাবি জানান। অন্যতায় ফসল উৎপাদনে লক্ষমাত্রা ব্যহত হওয়ার আসংখ্যা রয়েছে।
এব্যাপারে সুনামগঞ্জ জেলা উপ পরিচালক কৃষিবিদ বিমল চন্দ্র সোম তিনি নয়া দিগন্তকে বলেন, ধর্মপাশায় কৃষি অফিসারের পদটি শূন্য থাকায় এলাকার কৃষকরা অভিভাবকহীন হয়ে পড়েছে। এব্যাপারে কর্তৃপক্ষের সাথে কথা বলেছি চলতি মাসের ২০/২৫ তারিখের মধ্যেই নতুন কৃষি অফিসার নিয়োগ দেয়া হবে।

138 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন