২৭শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ, শুক্রবার

মহেষখলা মুক্তিযুদ্ধের স্মৃতিসৌধ সংস্কারের অভাবে পরিত্যক্ত

আপডেট: জানুয়ারি ১৪, ২০২৩

গিয়াস উদ্দিন রানা,ধর্মপাশা,সুনামগঞ্জ;:সুনামগঞ্জের নবগঠিত মধ্যনগর উপজেলাধীন ভারতের সীমান্তবর্তী মহেষখলা মুক্তিযুদ্ধাদের স্মৃতিসৌধটি সংস্কার ও মেরামতের অভাবে পরিত্যক্ত অবস্থায় রয়েছে। ওই স্মৃতিসৌধের পাশে রয়েছে বীর মুক্তিযোদ্ধাদের একটি গনকবর।
প্রায় ৭/৮ বছর পূর্বে, বর্তমান আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর জননেত্রী শেখ হাসিনা শহীদ দেশের বিভিন্ন এলাকায় বীর মুক্তিযুদ্ধাদের তিনটি স্মৃতিসৌধ নিমানের ঘোষনা দেন। এতে কোটি টাকা ব্যয়ে একটি স্মৃতিসৌধ নবগঠিত মধ্যনগর উপজেলায় বংশীকুন্ডা উত্তর ইউনিয়নের ভারতের সীমান্তবর্তী মহেষখলা বাজার সংলগ্ন শহীদ বীর মুক্তিযুদ্ধের গণকবরের পার্শে স্মৃতিসৌধটির দরজা, জানালা ও প্লাস্টার ভেঙ্গে ভেঙ্গে পরছে। কোটি টাকা ব্যয়ে ওই স্মৃতিসৌধ সংস্কারের অভাবে পরিত্যক্ত অবস্থায় পরে রয়েছে।
অপর দিকে স্মৃতিসৌধটি মহেষখলা নদীর তীরবর্তী হওয়ায় নদী ভাঙ্গনের কবলেপড়ে বিলিন হয়ে যাচ্ছে।
উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ড এর ডেপটি কমান্ডার মহেষখলা বাজারের বাসীন্দা বীর মুক্তিযোদ্ধা নূরুল হক বলেন, অনেক শ্রম গাম ও ত্যাগের বিনিময়ে মহেষখলা মুক্তিযোদ্ধাদের গণকবরের পাশে মুক্তিযুদ্ধের স্মৃতিসৌধ নির্মান হয়েছে। এতে আমরা গর্বিত। কিন্তু ওই স্মৃতিসৌধ তর্থাবধানের জন্য সরকারিভাবে একজন লোক নিয়োগ দিলে মূল্যবান স্মৃতিসৌধটি অতি অল্প সময়ে নষ্ট হতো না। এখানে গুখাদ্য ও গরু ছাগল পালন করছে।
এব্যাপারে নবগঠিত মধ্যনগর উপজেলা নির্বাহী অফিসার নাহীদ হাসান খান তিনি বলেন, আমি এ উপজেলায় নতুন এসেছি। মহেষখলা শহীদ বীর মুক্তিযুদ্ধের স্মৃতিসৌধ সরজমিনে পরিদর্ষন করে সংস্কার ও মেরামতের জন্য সুনামগঞ্জ জেলা প্রশাসক মহোদয়ের কাছে এ বিষয়টি নিয়ে কথা কলবো।

28 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন