২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার

২০২১ সালের শিক্ষাক্রম বাতিলের দাবিতে বরিশালে ছাত্রসমাবেশ

আপডেট: জানুয়ারি ২৪, ২০২৪

বিজয় নিউজঃঃ ২০২১ সালে প্রণীত জাতীয় শিক্ষাক্রম বাতিল ও শিক্ষা উপকরণের দাম কমানোসহ বিভিন্ন দাবিতে বরিশালে ছাত্র সমাবেশ ও লাল পতাকা মিছিল করেছে শিক্ষার্থীরা। নগরীর অশ্বিনী কুমার হলের সামনে বুধবার দুপুরে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট বরিশাল মহানগর শাখার উদ্যোগে ছাত্রসমাবেশ হয়। এরআগে নগরীতে একটি লাল পতাকা মিছিল বের হয়। সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের ৪ দশক উপলক্ষ্যে এ কর্মসূচি হয়েছে।
এসময় নেতাকর্মীরা ২০২১ সালে প্রণীত জাতীয় শিক্ষাক্রমকে ‘জ্ঞান-বিজ্ঞান ও মনুষ্যত্ব ধ্বংসের শিক্ষাক্রম’ আখ্যা দিয়ে তা বাতিলের দাবি জানান। এসময় শিক্ষাউপকরণের দাম কমানো, সন্ত্রাস-দখলদারিত্বমুক্ত গণতান্ত্রিক শিক্ষাঙ্গন নিশ্চিত ও স্বৈরাচারী-ফ্যাসিবাদী দুঃশাসনের বিরুদ্ধে ভোটাধিকার ও গণতন্ত্রের সংগ্রাম বেগবান করার আহ্বান জানানো হয়।
সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট বরিশাল মহানগর শাখার সভাপতি বিজন সিকদারের সভাপতিত্বে বক্তব্য রাখেন সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের কেন্দ্রীয় সভাপতি মুক্তা বাড়ৈ। এসময় আরও বক্তৃতা করেন, বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ) বরিশাল জেলা সমন্বয়ক ডা. মনিষা চক্রবর্তী, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট বরিশাল মহানগর শাখার সাধারণ সম্পাদক সুজন আহমেদ প্রমুখ।
বক্তারা বলেন, আমরা এমন একটা সময়ে সংগঠনের চার দশক উদযাপন করছি যখন পুরো বাংলাদেশের উল্টোস্রোতে ভাসমান এক ছবি দেখতে পাচ্ছি। ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের সংগ্রামী চেতনা ও আকাক্সক্ষাকে পদদলিত করে দেশে চলছে একটা একদলীয় শাসনব্যবস্থায়। জনগণের মৌল মানবিক চাহিদাকে ক্ষুন্ন করা হচ্ছে প্রতিনিয়ত। শিক্ষার উপর চলছে সর্বগ্রাসী আক্রমণ।
বক্তারা বলেন, দেশের কলেজ বিশ্ববিদ্যালয়গুলোতে চলছে সরকার দলীয় ছাত্র সংগঠনের একক আধিপত্য, হল দখল, সিট বাণিজ্য, মাস্তানি চাঁদাবাজি ও বিরোধী মত দমনের তৎপরতা। সর্বজনীন শিক্ষার দাবিকে অগ্রাহ্য করে শিক্ষাকে পরিণত করা হয়েছে ব্যবসায়িক পণ্যে। খাতা-কলমসহ শিক্ষা উপকরণের দাম ও বেতন ফি বাড়ছে ক্রমাগত। শিক্ষায় বাজেট বাড়ানো হচ্ছেনা অথচ নতুন নতুন শিক্ষাক্রমের নামে শিক্ষার্থীদের গিনিপিগ বানানো হচ্ছে। তাই অবিলম্বে ২১ সালের জাতীয় শিক্ষাক্রম বাতিলের দাবি জানাচ্ছি।
এসময় নেতাকর্মীরা গত ৪ দশকের ধারাবাহিকতায় আগামী দিনেও সংগ্রাম অব্যহত রাখাতে সকল শিক্ষার্থীদের ছাত্র ফ্রন্টের গর্বিত সদস্য হওয়ার আহবান জানান।

36 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন