২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

আগামী মন্ত্রিসভায় নবম ওয়েজ বোর্ডের সুপারিশ অনুমোদন হচ্ছে

আপডেট: আগস্ট ৩, ২০১৯

নবম ওয়েজবোর্ড সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির আহ্বায়ক ও আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, সাংবাদিকদের নবম ওয়েজ বোর্ডের অনুমোদন আগামী মন্ত্রিসভার বৈঠকে দেয়া হবে। সেইসঙ্গে এদিনই গেজেট প্রকাশের ঘোষণাও দেয়া হবে।

শনিবার আওয়ামী লীগের ধানমন্ডি কার্যালয়ে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) একাংশের সভাপতি মোল্লা জালাল ও ভারপ্রাপ্ত মহাসচিব আব্দুল মজিদের সঙ্গে এ বিযয়ে আলোচনা হয় মন্ত্রীর। এ সময় তিনি তাদের এ তথ্য জানান।

এ তথ্যের সত্যতা নিশ্চিত করে জাগো নিউজকে সাংবাদিক নেতা মোল্লা জালাল বলেন, বর্তমানে ওয়েজ বোর্ড একটি বার্নিং ইস্যু। নবম ওয়েজ বোর্ড ঘোষণা বিলম্বিত হওয়ার সুযোগে মালিকপক্ষ বেপরোয়া হয়ে উঠেছে। বিভিন্ন হাউজে সাংবাদিক ছাঁটাই হচ্ছে।

ওবায়দুল কাদেরকে মোল্লা জালাল বলেছেন, ওয়েজ বোর্ড সাংবাদিক, শ্রমিক, কর্মকর্তা-কর্মচারীদের বেতনভাতার ভাউচার নয়। এটি একটি আইন। এ আইনের আওতাতেই কেউ মালিক, কেউ সম্পাদক ও আবার কেউবা সাংবাদিক। এ আইনই সাংবাদিকদের বেতনভাতা ন্যায্য পাওনা, সুযোগ-সুবিধা ও দায়দায়িত্ব নির্ধারণ করে দিয়েছে। তাই ওয়েজ বোর্ড যদি না থাকে, তাহলে এ শিল্পে নৈরাজ্যকর অবস্থার সৃষ্টি হবে, যা রাষ্ট্র চায় না, সরকার চায় না বা সাংবাদিকরা চায় না।

তিনি বলেন, মিডিয়ায় কর্পোরেট মালিকরা মুনাফার লোভে আইন-কানুন ও বিধিবিধান মানতে চায় না। এ অবস্থা চলতে থাকলে বর্তমান সরকারের সাংবাদিকবান্ধব যে ইমেজ রয়েছে, তা ক্ষুণ্ন হচ্ছে। কারণ, ওয়েজ বোর্ড কোনোদিন সরকার বাস্তবায়ন করে দেয় না। ওয়েজ বোর্ড সরকার ঘোষণা করে। আর সাংবাদিক, শ্রমিক, কর্মকর্তা-কর্মচারীরা মালিকপক্ষের সঙ্গে দর-কষাকষি করে সেটা বাস্তবায়নের চেষ্টা করে।

তিনি বলেন, এ যাবতকালে কোনোদিনই সংবাদপত্র শিল্পে শতভাগ ওয়েজ বোর্ড বাস্তবায়ন হয়নি। তারপরও ওয়েজ বোর্ড করতে হয়, দিতে হয়। নবম ওয়েজ বোর্ডের গেজেট যদি প্রকাশ না হয়, তাহলে অষ্টম ওয়েজ বোর্ড এমনিতেই বাতিল হয়ে যাবে। তাহলে আর এ শিল্পে আইন থাকবে না। কোনো সাংবাদিক, শ্রমিক, কর্মচারী সংক্ষুব্ধ হলে আদালতে সুবিচারের জন্য যেতে পারবেন না।

মোল্লা জালাল আরও বলেন, ওয়েজ বোর্ড ত্রিপক্ষীয় বিষয়। এ ক্ষেত্রে সরকারপক্ষ নবম ওয়েজ বোর্ড ঘোষণার ক্ষেত্রে শুধু রেফারির ভূমিকা পালন করবে। সবকিছু শুনে ওবায়দুল কাদের বলেছেন, আগামী মন্ত্রিসভার বৈঠকেই ওয়েজ বোর্ডের অনুমোদন হবে এবং গেজেট প্রকাশের ঘোষণাও দেয়া হবে।

128 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন