ধর্মপাশায় নদী ভাঙ্গনের কবলে পড়ে বিলীন হয়ে যাচ্ছে প্রাচীন গোলকপুর বাজারটি

Friday, January 1st, 2021

গিয়াস উদ্দিন রানা,ধর্মপাশা(সুনামগঞ্জ):; সুরমা নদীর ভাঙ্গনে গোলকপুর বাজার ও পাশ্ববর্তী ইসলামপুর গস্খামটি বিলিন হয়ে যাচ্ছে। এলাকাবাসি আতংকে রয়েছে। একটি যাত্রীবাহী ষ্টিল নৌকা নদীভাঙ্গনের গর্তে পড়ে নিখোঁজ রয়েছে।
সুনামগঞ্জের ধর্মপাশায় সুখাইড় রাজাপুর উত্তর ইউনিয়নের গোলকপুর বাজার ও ইসলামপুর গ্রাম। গত ২৯ ডিসেম্বর সন্ধ্যারপর গোলকপুর বাজার লঞ্চঘাট এলাকায় হঠাৎ ভূমিকম্প ন্যায় একটি শব্দ হয়ে বিশাল আকারের একটি ভাঙ্গনের সৃষ্টি হয়ে ওই স্থানটিতে বিশাল একটি গর্তের সৃষ্টি হয়। এসময় ওই স্থানে স্থানীয় শান্তিপুর গ্রামের গিয়াস উদ্দিনের ছেলে জসিম উদ্দিনের যাত্রীবাহী ষ্টিলবডি একটি নৌকা গর্তে পড়ে নিখোঁজ হয়। তবে ওই যাত্রীবাহী নৌকায় কোন যাত্রী ছিল না বলে প্রত্যক্ষদর্সিরা জানিয়েছেন। ওই গর্তের তিন চাইটে বিশাল আকারের ফাটল ধরেছে। অত্রএলাকায় একটি সুপরিচিত বৃহৎ বাজার যেকোন সময় নদিভাঙ্গনের কবলেপড়ে বিলিন হওয়ার আসংখ্যা দেখা দিয়েছে। যাত্রীবাহী ষ্টিলবডি নৌকাটি উদ্ধারের জন্য আজ ৩১ ডিসেম্বর সুনামগঞ্জ থেকে উদ্ধার কর্মীরা এসে নৌকাটি উদ্ধারের জন্য চেষ্টা করবে বলে জানা গেছে।
জরুরী বৃত্তিতে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড (পাউবোর) হস্তক্ষেপ কামনা করছেন এলাকাবাসি।
এব্যাপারে সুখাইড় রাজাপুর উত্তর ইউপি চেয়ারম্যান মোঃ ফরহাদ আহমেদ বলেন, গোলকপুর বাজার ও পার্শ্ববর্তী ইসলামপুর গস্খামটি যেভাবে নদী ভাঙ্গনের কবলে পড়েছে এতে আগামী ২-৩ মাসের মধ্যেই বাজারটির অস্তিত থাকবে না। জরুরী বৃত্তিতে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড (পাউবোর) হস্তক্ষেপ কামনা করছেন।
তবে এব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার এর সরকারী মোবাইলে একাধিক ভার চেষ্টা করার পরও তিনি ফোনটি রিসিপ করেননি।