২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার

মালদ্বীপের নির্বাচন কমিশন চেয়ারম্যানের সঙ্গে সার্ক মানবাধিকার মহাসচিবের সাক্ষাৎ

আপডেট: মে ১৫, ২০২২

অনলাইন ডেস্ক :: ইলেকশন মনিটরিং ফোরামের চেয়ারম্যান ও সার্ক মানবাধিকার ফাউন্ডেশনের মহাসচিব অধ্যাপক মোহাম্মদ আবেদ আলী গত ১৪ মে মালদ্বীপের নির্বাচন কমিশনের চেয়ারম্যান ফুয়াদ তৌফিকের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন।

এ সময়ে দুই দেশের নির্বাচন ব্যবস্থা, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণ, রাজনৈতিক দলগুলোর অংশগ্রহণসহ বিভিন্ন বিষয়ে আলোচনা হয়।

দেশটির নির্বাচন কমিশনের চেয়ারম্যান বলেন, বাংলাদেশের একাদশ জাতীয় সংসদ নির্বাচন অংশগ্রহণমূলক হওয়ায় আমরা সন্তোষ প্রকাশ করেছি। ইলেকশন মনিটরিং ফোরামের ব্যবস্থাপনায় ঢাকায় দ্বাদশ জাতীয় নির্বাচনপূর্ব পরিস্থিতি পর্যবেক্ষণ করতে সার্কভুক্ত দেশগুলোকে নির্বাচন কমিশনার এবং মানবাধিকার নেতৃবৃন্দ বাংলাদেশ সফরে আগ্রহী।

আগামী দ্বাদশ নির্বাচনে আমন্ত্রণ পেলে পর্যবেক্ষক হিসেবে প্রতিনিধি প্রেরণ করবে মালদ্বীপের নির্বাচন কমিশন।

ফুয়াদ তৌফি আরও বলেন, একটি দেশের গণতান্ত্রিক ধারা অব্যাহত রাখতে নির্বাচন প্রক্রিয়ার বিকল্প নেই। আর নির্বাচন আয়োজনের মুখ্য ভূমিকা পালন করবে নির্বাচন কমিশন।

নির্বাচন কমিশনের দায়িত্ব পালনে সরকারের সহযোগিতা থাকবে, হস্তক্ষেপ নয়। রাজনৈতিক দলগুলোর উচিত নির্বাচন কমিশনকে দায়িত্ব পালনে সহযোগিতা করা।

এ সময় আরও উপস্থিত ছিলেন সার্ক মানবাধিকার ফাউন্ডেশন মালদ্বীপের বিশেষ প্রতিনিধি ও মালদ্বীপ নির্বাচন কমিশনের ভাইস চেয়ারম্যান ইসমাইল হাবিব এবং মালদ্বীপের কর্মসংস্থান ট্রাইব্যুনালের সাবেক প্রেসিডেন্ট আমজাদ মোস্তফা।

এছাড়া সার্ক মানবাধিকার ফাউন্ডেশনের কেন্দ্রীয় সহসভাপতি ও নিউজ বিএনের সম্পাদক মিজানুর রহমান মজুমদার, গবেষক ড. মুহম্মদ মাসুম চৌধুরী, এমএ মালেক প্রমুখ উপস্থিত ছিলেন।

101 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন