২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার

বরিশাল বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি গঠন নিয়ে বিভ্রান্তি

আপডেট: অক্টোবর ৪, ২০১৯

বিজয় নিউজ::  বরিশাল বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার ও ভারপ্রাপ্ত উপাচার্য ড. এ কে এম মাহবুব হাসানের বিদায়ী দিনে সাংবাদিক সমিতির কমিটি নিয়ে গুজব উঠেছে।

জানাগেছে সিন্ডিকেট সদস্যদের মতামত না নিয়েই কিছু শিক্ষার্থীদের সমন্বয়ে নাম সর্বস্ব একটি সাংবাদিক সমিতি গঠনের চেষ্টা করা হয়েছে। সভাপতি হিসেবে শফিকুল ইসলাম ও সাধারণ সম্পাদক মোঃ লালন হোসেনের নাম শোনা যাচ্ছে ।

বৃহস্পতিবার বিকেলে উপাচার্যকে সাংবাদিক পরিচয়ে কিছু শিক্ষার্থী ফুল দেয়া একটি ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পরলে  বিষয়টি নিয়ে তোলপাড় সৃষ্টি হয়।

নির্বাচন ছাড়াই নিজেদের মধ্যে পদ-পদবি ভাগাভাগি করে নেয়ার অভিযোগ পাওয়া গেছে ।অভিযোগ রয়েছে ‘দ্যা ডেইলি ক্যাম্পাস’ এর প্রতিনিধি সোহেল রানা নির্বাচনে উপস্থিত না থেকেও কোষাধ্যক্ষ পদে প্রতিদ্বন্দীতা করেছেন।শুধু তাই নয় ভোট কার্যক্রমে কোনো শিক্ষক বা নির্বাচন কমিশন ছিলনা বলে জানিয়েছে একটি সূত্র। এমনকি সভাপতি সহ বেশিরভাগ পদেই ছিল না কোন প্রতিদ্বন্দী।

এদিকে সাংবাদিক সমিতি গঠনের ব্যাপারে জানতে চাইলে ড. এ কে এম মাহবুব হাসান সমিতি গঠনের কথা অস্বীকার করে বলেন, বিশ্ববিদ্যালয়ের আইনানুসারে সাংবাদিক সমিতি করতে হলে সিন্ডিকেট সদস্যদের মতামত লাগবে। আমার একার কোনো এখতিয়ার নেই সাংবাদিক সমিতি গঠনে অনুমোদন দেয়ার ।আমি এখন পর্যন্ত কোনো সমিতি বা কমিটির অনুমোদনের বিষয়ে কাউকে লিখিত কিছু দেইনি ।

তবে সাংবাদিক সমিতির পরিচয়ে কিছু শিক্ষার্থীরা ফুল দেওয়া প্রসঙ্গে জানতে চাইলে তিনি বলেন,বিশ্ববিদ্যালয়ে আজ আমার শেষ কর্মদিবস উপলক্ষে অনেকেই শুভেচ্ছা জানাতে এসেছে। তাদের মধ্যে সাংবাদিকতায় জড়িত শিক্ষার্থীরাও ছিল।

এ বিষয়ে বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সাবেক সভাপতি মোঃ আরিফ হোসেন বলেন, সাংবাদিক সমিতি হবার কোনো ঘটনা আমার জানা নেই।

এমন কিছু হলে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকেই জানানো হবে । এদিকে নগরীর সাংবাদিক মহলে উক্ত সমিতি নিয়ে অসন্তোষ প্রকাশ পেয়েছে।

রিপোর্টার্স ইউনিটির সাধারণ সম্পাদক মিথুন সাহা বলেন, ” বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে যতটুকু জানি সেখানে সাংবাদিকদের কোনো সমিতি হয় নি।

131 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন